ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু আজ

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু আজ

আজ থেকে সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হচ্ছে। ৬-১১ মাস বয়সি ২৫ লাখ শিশুকে নীল রঙের ক্যাপুসল এবং ১২-৫৯ মাস বয়সি প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুকে লাল রঙের ক্যাপুসল খাওয়ানো হবে। সব মিলিয়ে ৬-৫৯ মাস বয়সি প্রায় ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী এসময় বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর অন্ধত্ব প্রতিরোধ হয়, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়, সব ধরনের শিশু মৃত্যুহার ২৪ ভাগ হ্রাস করে এবং হাম, ডায়রিয়া ও নিউমোনিয়ায় মৃত্যুহার উল্লেখযোগ্য হারে কমে আসে। শুরু হওয়া ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। তিনি বলেন, ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম কাজ করবে। ২ লাখ ৪০ হাজার স্বাস্থ্যসেবী এবং ৪০ হাজার স্বাস্থ্যকর্মী এতে অংশ নেবে। উল্লেখ্য, আজ দিনব্যাপী সারা দেশের বিভিন্ন সরকারি স্বাস্থ্যকেন্দ্রসহ ভ্রাম্যমাণ স্বাস্থ্য কেন্দ্র থেকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তবে, ক্যাপসুল খাওয়াতে শিশুদের ভরাপেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে। ৬ মাসের কম বয়সি, ৫ বছরের বেশি বয়সি এবং অসুস্থ শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত