ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।

অনুষ্ঠান শুরু হয় সকাল ১০টায় একাডেমির নন্দনমঞ্চে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পী, কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

সংক্ষিপ্ত বক্তব্যে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী একাডেমির কার্যক্রম ও কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন। এরপর ৪৯ বছরের শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের কার্যক্রমের ওপর ১০ দিনব্যাপী চলা প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকালের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় বেলা ১১টা থেকে। পরে একাডেমির শিল্পী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। শিশুদের বিভিন্ন পরিবেশনা ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী মুগ্ধ করে দর্শকদের।

বিকাল ৫টায় একটি বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার গেট দিয়ে প্রদক্ষিণ করে জাতীয় চিত্রশালার গেট দিয়ে একাডেমি চত্বর প্রদক্ষিণ করে নন্দনমঞ্চে গিয়ে শেষ হয়। বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও শোভা যাত্রায় অংশ নেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, সচিব আবুল মনসুর এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও একাডেমির শিল্পী, কর্মকর্তা-কর্মচারীরা। জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। প্রধান অতিথির বক্তব্য দেন, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। পরে একক সঙ্গীত, পালাগান, সমবেত সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্য, যাত্রাসহ নানান পরিবেশনা চলে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত