কমলার খোসার গুণ

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

কমলার যেমন রূপ তেমনি গুণও। কমলার কোয়া ও খোসা দুটোই পুষ্টিতে ভরপুর। তাই নিয়ম করে প্রতিদিন কমলা খাওয়া দরকার।

কমলার খোসার নানান রকমের উপকারিতা রয়েছে, আসুন জেনে নিই সেগুলো-

খাবারে লেবুর খোসা : বাড়িতে শীতের দিনে কেক বা বিস্কুট যদি তৈরি করেন, তাহলে কমলার খোসা শুকিয়ে মিহি করে বেটে নিন। তা কেক বা বিস্কুট বানানোর জন্য প্রয়োজন। এটি সালাদ বানানোর কাজে লাগাতে পারেন, ফ্লেভারের জন্য। এছাড়া কমলার খোসা দিয়ে জ্যাম তৈরি করে ফেলতে পারেন।

মুখের ব্রণ সারাতে : একটি আস্ত কমলার খোসা পানি দিয়ে ফুটিয়ে নিন। পানি ঠান্ডা করে তা মুখে মেখে নিন। এটি বেশ কয়েক দিন ধরে ফ্রিজে রেখে প্রতিদিন ঠান্ডা করে মুখে লাগাতে পারেন। কয়েক দিন পর থেকে ত্বকের উজ্জ্বলতা হবে দেখার মতো।

দাঁতের হলুদ ভাব কাটাতে : কমলার খোসায় ছিটিয়ে নিন সামান্য পানি। এরপর সেই পানি মাখা খোসা দাঁতে ঘষে নিন। এতে দাঁতের হলদেভাব নিমেষে চলে যাবে। চাইলে খোসা বেটে তা পেস্টে লাগিয়েও ব্যবহার করতে পারেন। ঘরের গন্ধ দূর করতে : একটি পাত্রে পানি নিয়ে তাতে সামান্য দারুচিনি, কমলার খোসা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এই মিশ্রণের গন্ধে ঘরে থাকা শীতের স্যাঁতস্যাঁতেভাবের গন্ধ চলে যাবে।

ত্বকের যত্নে : কমলার খোসা ত্বকের যত্নে খুবই উপকারী। ত্বকে তেলের ভারসাম্য রক্ষায় কমলার খোসা বেশ উপকারী। কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহার করতে চাইলে, প্রথমে তা শুকিয়ে গুঁড়া করে নিন। তারপর মুসুরের ডালের সঙ্গে তা বেটে নিয়ে মুখে লাগাতে হবে। এতে মুখের দাগ চলে যায়।