ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইতিহাস ও ঐতিহ্যের অংশ আমাদের ভাষা আন্দোলন

- ড. আতিউর রহমান
ইতিহাস ও ঐতিহ্যের অংশ আমাদের ভাষা আন্দোলন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, ‘ইতিহাস ও ঐতিহ্যের একটি অংশ আমাদের ভাষা আন্দোলন। আমরা ভাষা আন্দোলন বলতে শুধু বুঝি ১৯৫২ এর ভাষা আন্দোলন। কিন্তু এর ইতিহাস থেকে জানা যায়, ভাষা আন্দোলনের উৎপত্তি আরও অনেক আগে। ১৯৪৮ থেকে ভাষা আন্দোলনের শুরু।

গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ‘ভাষা আন্দোলন : আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত ভূমিকা ও মধ্যবিত্তের বিকাশ’ শীর্ষক এক আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠকালে বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর এসব কথা বলেন।

ড. আতিউর রহমান বলেন, ভাষা আন্দোলনের শুরু থেকে বেশ কয়েকটি নাম উল্লেখযোগ্য। শেখ মুজিবুর রহমান, আবুল কাসেম ও অলি আহাদ। তবে এদের মধ্যে শেখ মুজিবুর রহমান আন্দোলনকে সুসংগঠিত করেছেন। ভাষার দাবিতে বঙ্গবন্ধুই প্রথম আটক হয়েছিলেন ১৯৪৮ সালের ১১ই মার্চ। এছাড়া বাঙালির আর্থ-সামাজিক ও রাজনৈতিক মুক্তির আকাঙ্ক্ষা পূরণের সংগ্রামই ভাষা আন্দোলন হিসেবে রূপ নিয়েছিল। আলোচনা সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলামণ্ডএর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। পঠিত প্রবন্ধের উপর আলোচনা করেন শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মো. সেলিম।

এসময় বিশ্ববিদ্যালয়ের নীলদলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নাফিস আহমদের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান ও কার্যনির্বাহি পর্ষদের সদস্য অধ্যাপক ড. মো. আবুল হোসেনসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত