ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রের উদ্বেগ

পাকিস্তানকে ৭০ কোটি ডলারের চীনা সহায়তা

পাকিস্তানকে ৭০ কোটি ডলারের চীনা সহায়তা

অর্থ সংকটে জর্জরিত পাকিস্তানকে ৭০ কোটি ডলার সহায়তা দিয়েছে দেশটির দীর্ঘদিনের মিত্র চীন। তবে চীন পাকিস্তানকে এই ঋণ সহায়তা দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। খবর : পিটিআই ও এনডিটিভি।

শুক্রবার সহায়তার সেই অর্থ পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে পৌঁছে গেছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ইসাক দার। তিনি জানান, ‘চায়না ডেভেলপমেন্ট ব্যাংকের দেওয়া ৭০ কোটি ডলার সহায়তা গ্রহণ করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক। ওইদিনই রাষ্ট্রের উচ্চপর্যায়ের এক নিরাপত্তা বৈঠকে চীনের আর্থিক সহায়তার ব্যাপারটি নিশ্চিত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। চীনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ‘আমরা আগে একবার আমাদের বন্ধুরাষ্ট্রের কাছে ঋণ সহায়তা চেয়েছিলাম, তারপর আমরা ধারণা করেছিলাম, তারা হয়তো আইএমএফের জন্য অপেক্ষা করছে। আইএমএফ ঋণ সহায়তা দিলে তারাও ঋণ দেবে।’

তবে কয়েক দিন আগে আমাদের বন্ধুরাষ্ট্র থেকে বার্তা আসে- ‘ঋণ নয়, আমরা আপনাদের সরাসরি অর্থ সহায়তা দিচ্ছি।’ দশকের পর দশক ধরে পাকিস্তানের ক্ষমতাকাঠামোতে সামরিক বাহিনীর প্রাধান্য, দুর্নীতি, অপচয়-অপব্যায়ের জেরে ভয়াবহ রিজার্ভ সংকটে পড়েছে দেশটি। কোনো দেশের অর্থনৈতিক ভারসাম্য রক্ষা করতে হলে কেন্দ্রীয় ব্যাংকে ৩ মাসের আমদানি ব্যায়ের সমপরিমাণ ডলারের মজুত থাকতে হয়, কিন্তু পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে যে পরিমাণ ডলারের মজুত আছে, তা দিয়ে বড়জোর দু’সপ্তাহের আমদানি ব্যয় মেটানো সম্ভব হবে।

এই পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বরাবর জরুরিভিত্তিতে ২৯০ কোটি ডলার ঋণের জন্য তদবির শুরু করেছে পাকিস্তান। এই ঋণের মধ্যে প্রথম কিস্তিতে ১১০ কোটি ডলার ছাড় দেয়ার আবেদনও জানিয়েছে দেশটির সরকার। আইএমএফ অবশ্য ঋণের ব্যাপারে এখনও সবুজ সংকেত দেয়নি, তবে কিছু শর্ত প্রদান করেছে। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, পাকিস্তানের সরকার এসব শর্ত মেনে চললে ঋণ প্রদানের বিষয়টি তারা আন্তরিকভাবে বিবেচনা করবে। এদিকে চীন পাকিস্তানকে ৭০ কোটি ডলার ঋণ সহায়তা দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপমন্ত্রী ডোনাল্ড লু এই উদ্বেগের কথা জানিয়েছেন।

আগামী ১ মার্চ তিন দিনের সফরে ভারতের রাজধানী নয়াদিল্লি যাবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। তার সফরের আগে ডোনাল্ড লু সতর্কতা দিয়ে বলেছেন, তাদের শঙ্কা চীন অর্থ সংকটে থাকা দেশগুলোকে ঋণ দিয়ে ‘জোরজবরদস্তি মূলক সুবিধা আদায় করে নেবে।’

তিনি বলেছেন, ‘ভারতের সবচেয়ে কাছের প্রতিবেশি দেশগুলোকে (পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল) চীনের ঋণ দেয়া নিয়ে আমরা গভীর উদ্বিগ্ন।

স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা : পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির একটি সন্ত্রাসবিরোধী আদালত। শুক্রবার দেশটির পাঞ্জাব প্রদেশের গুজরাট শহরের ওই আদালতের বিচারক রানা জাহিদ এই পরোয়ানা জারি করেন।

পরোয়ানায় রানা সানাউল্লাহকে অবিলম্বে গ্রেপ্তার করে ৭ মার্চোর মধ্যে আদালতে হাজির করার আদেশ দিয়েছেন বিচারক। পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ- কায়েদের (পিএমএলকিউ) সেক্রেটারি শাহকাজ আসলাম ২০২২ সালের আগস্টে গুজরাট শিল্প পুলিশ স্টেশনে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইনের ৭ নম্বর ধারায় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে একটি মামলা করেছিলেন। টেলিভিশন টকশোতে মন্ত্রীর বেফাঁস মন্তব্যের জেরে করা সেই মামলাতেই তার বিরুদ্ধে পরোয়ানা জারি করেছে আদালত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত