শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনে প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইএসপিআর

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে গত রোববার শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস-২০২৩ এর চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খেলাধুলার জন্য ছিলেন নিবেদিত প্রাণ। দেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়ন ও আধুনিক কাঠামোতে রূপান্তরিত করতে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছিলেন। যুদ্ধবিধ্বস্ত দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে তিনি ১৯৭২ সালে গঠন করেন ‘ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থা’। সে সময় একে একে গড়ে ওঠে সাঁতার, হকি, ভলিবল, অ্যাথলেটিকস, টেনিস ইত্যাদি ফেডারেশন।

প্রধানমন্ত্রী বলেন, শেখ কামাল ছিলেন দেশের অন্যতম ক্রীড়া সংগঠক ও তারুণ্যের প্রতীক। তার যৌবন দীপ্ত ক্রীড়াশৈলী দেশের তরুণদের প্রতিনিয়ত অনুপ্রাণিত করে। তিনিই প্রথম এ দেশে আধুনিক ধারার ক্লাব ‘আবাহনী ক্রীড়া চক্র’ প্রতিষ্ঠা করেন। স্বাধীনতা পরবর্তী শেখ কামাল ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড’ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। শুধু ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল নয় হকিতেও তিনি নতুন দিনের সূচনা করেছিলেন।

প্রধান অতিথি বলেন, মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল আমাদের জন্য যে নীতি আদর্শ, কর্মপন্থা ও দিক-নির্দেশনা রেখে গেছেন, আমি আশা করি আমাদের যুব সমাজ তার আদর্শকে সামনে রেখে নিজেদের গড়ে তুলবে। বর্তমান সরকার ক্রীড়াক্ষেত্রের সম্প্রসারণ এবং খেলাধুলার মান উন্নয়নে অনেক পরিকল্পনা বাস্তবায়ন করেছে এবং করে যাচ্ছে। দেশের তৃণমূল পর্যায় থেকে তরুণ প্রতিভাবান ছেলেমেয়েরা যাতে তাদের প্রতিভা বিকাশের সুযোগ পায়, সেজন্য দেশের জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতা, কর্মসূচি ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আমরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সারা বছর বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন করছি।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের কো-চেয়ারম্যান সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ কাজাকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক অর্জন করায় ইমরানুর রহমানকে সেনাবাহিনীর পক্ষ হতে ১১ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্যরা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, সভাপতি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও সেনাবাহিনী প্রধান ও বিমান বাহিনী প্রধান, প্রাক্তন সেনাবাহিনী প্রধানরা, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিক, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তারা, বিওএ’র সদস্যরা, আমন্ত্রিত অতিথি, খেলেয়াড় ও গণমাধ্যম ব্যক্তিরা উপস্থিত ছিলেন। গত ২৩ ফেব্রুয়ারি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং মশাল প্রজ্বলনের মাধ্যমে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস-২০২৩ এর চূড়ান্ত পর্বের সূচনা হয়। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের কো-চেয়ারম্যান সেনাবাহিনী প্রধান প্রজ্বলন অনুষ্ঠানের উদ্বোধন করেন।