এক ঘণ্টা যান চলাচল বন্ধ

ঢাকা-আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ

আহত ৪ জন

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে চারজন আহত হয়েছেন। এ সময় সায়েন্স ল্যাবরেটরিসহ আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় এক ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় গ্রিনরোডে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে তিনজন ঢাকা কলেজের ও একজন আইডিয়াল কলেজের শিক্ষার্থী। তাৎক্ষণিকভাবে তাদের নামণ্ডপরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, গ্রিনরোডে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ ও দুই প্রতিষ্ঠানের শিক্ষকদের হস্তক্ষেপে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা। এরপর যান চলাচল শুরু হয়।

নিউমার্কেট জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) শাহেন শাহ্ বলেন, আমরা জানতে পেরেছি- বুধবার ঢাকা কলেজও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে মারামারি হয়। গত বুধবার ঢাকা কলেজের দুই শিক্ষার্থীকে মেরেছিল আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। আজ (গতকাল) ঢাকা কলেজের একটি বাসে ঢিল ছুড়ে মারে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। এ ঘটনা ঢাকা কলেজের ক্যাম্পাসে জানাজানি হলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন। এরপর সংঘর্ষ শুরু হয়।

তিনি বলেন, সংঘর্ষের ঘটনায় প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করলে যান চলাচল স্বাভাবিক হয়।

বাস ভাঙচুরের ঘটনা অনভিপ্রেত, ন্যক্কারজনক- ঢাকা কলেজ অধ্যক্ষ : ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেছেন, সাধারণ শিক্ষার্থীদের পরিবহণের জন্য নির্ধারিত সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গাড়ি ভাঙচুর করা অত্যন্ত নিন্দনীয়, অনভিপ্রেত ও ন্যক্কারজনক ঘটনা। সড়কে উপর্যুপরি ইটপাটকেল নিক্ষেপের ফলে গাড়ির ক্ষতি হয়েছে, চালকও আহত হয়েছেন। এ ধরনের ঘটনা কোনোভাবেই কাম্য নয়। গতকাল বৃহস্পতিবার বিকালে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। অধ্যক্ষ ইউসুফ বলেন, গাড়ি ভাঙচুরের সঙ্গে যুক্ত সব দুষ্কৃতকারীদের আইনের আওতায় এনে শাস্তির মুখোমুখি করতে হবে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। তারা যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।