ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আনসারের বিসিএস কর্মকর্তাদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ

আনসারের বিসিএস  কর্মকর্তাদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৮তম বিসিএস (আনসার) কর্মকর্তাদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান গতকাল আনসার-ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একে এম আমিনুল হক। বিশেষ অতিথি ছিলেন বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক খোন্দকার ফরিদ হাসান।

এ সময় উপস্থিত ছিলেন বাহিনীর উপমহাপরিচালকরা এবং আনসার ও ভিডিপি একাডেমির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট, বাহিনীর পরিচালকরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট কর্মচারীরা।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মোট ৩৬ জন চৌকস বিসিএস কর্মকর্তা দীর্ঘ ১২ মাসব্যাপী কঠোর মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স অব হিউম্যান সিকিউরিটি (এমএইচএস) কোর্স সম্পন্ন শেষে সমাপনী কুচকাওয়াজে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে একজন ৩৬তম বিসিএস এবং বাকি ৩৫জন ৩৮তম বিসিএসের মাধ্যমে আনসার ক্যাডার কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

সকাল ৯টায় বিএইচএমের মাঠে প্রবেশের মধ্যদিয়ে কুচকাওয়াজ শুরু হয়। অশ্বারোহী দলের নিরাপত্তা বেষ্টনীতে প্রধান অতিথি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক প্যারেড মাঠে আগমন করেন। এ সময় বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ও ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি একটি সুসজ্জিত খোলা জিপ-এ প্যারেড পরিদর্শন করেন। পরে প্রশিক্ষণার্থী কর্মকর্তারা ছয় সারিতে মার্চ পাস্ট করে প্রধান অতিথিকে অভিবাদন জানায়। পরে প্রধান অতিথি প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

তিনি বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মূল চালিকা শক্তি হচ্ছে কর্মকর্তারা। এই মৌলিক প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নবনিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা নিজেদের শারীরিকভাবে দক্ষ ও চৌকস কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় সন্ত্রাসী দমন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষাসহ বাহিনীর উন্নয়নের পাশাপাশি দেশ ও জাতির সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান। মৌলিক প্রশিক্ষণ ও এমএইচএস কোর্স গ্রহণ শেষে আয়োজিত প্রশিক্ষণ সমাপনী কুচাকওয়াজ উপস্থাপনা এবং উপহার প্রদানের জন্য প্রধান অতিথি সব প্রশিক্ষণার্থী কর্মকর্তাকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

প্রশিক্ষণ সমাপনীতে কৃতিত্ব অর্জনকারী প্রশিক্ষণার্থী কর্মকর্তাকে ড্রিলে শ্রেষ্ঠ সহকারী পরিচালক অমিত হাসান, ফায়ারে শ্রেষ্ঠ সহকারী পরিচালক মো. শাহ নেওয়াজ হোসেন এবং অলরাউন্ডার সহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদকে পুরস্কার দেন। পরে সংঘবদ্ধ মার্চ পাস্টের মাধ্যমে সমাপনী কুচকাওয়াজের সমাপ্তি ঘটে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত