সব মহানগরের থানায় বিএনপির পদযাত্রা আজ

প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

যুগপৎ আন্দোলনের ১০ দফাসহ বিভিন্ন দাবিতে আজ শনিবার সব মহানগরের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। পূর্ব ঘোষিত এ পদযাত্রা কর্মসূচিকে সফল করতে সমন্বয় টিম গঠনসহ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দলটি।

সূত্রমতে, রাজধানীর উত্তরা পূর্ব থানা বিএনপির পদযাত্রায় নেতৃত্ব দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া যাত্রাবাড়ীতে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, শাহবাগে মির্জা আব্বাস, বংশালে গয়েশ্বর চন্দ্র রায় নেতৃত্ব দেবেন।

অন্যদিকে চট্টগ্রাম মহানগরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, কুমিল্লায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নারায়ণগঞ্জ মহানগরে ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, সিলেট মহানগরে ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, খুলনায় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ফরিদপুরে ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান উপস্থিত থাকবেন। এছাড়া অন্যান্য মহানগরে বিএনপির শীর্ষ ও স্থানীয় নেতারা অংশ নেবেন বলে দলীয় সূত্র জানিয়েছে।

১২ দলীয় জোটের পদযাত্রা বিজয়নগরে : আজ সকাল ১১টায় ঢাকায় পদযাত্রা করবে ১২ দলীয় জোট। রাজধানীর বিজয়নগর পানির ট্যাঙ্কি সংলগ্ন রাস্তা থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোর ঘুড়ে কালভার্ট রোড হয়ে আবারও বিজয়নগর পানির ট্যাঙ্কির সামনে পর্যন্ত ১২ দলীয় জোটের উদ্যোগে এই পদযাত্রা হবে। জোটের শীর্ষ নেতা ও বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা এ তথ্য জানিয়েছেন।

এদিকে আজ সব মহানগরের থানায় থানায় পদযাত্রা করবে এলডিপি। দলটির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন রাজ্জাক এ তথ্য জানিয়েছেন।

রাজধানীতে ১১ দলীয় জাতীয়তাবাদী সমমনা জোটের পদযাত্রা অনুষ্ঠিত হবে সকাল ১১টায় পল্টনের আল-রাজী কমপ্লেক্সের সামনে থেকে প্রেসক্লাব ও কাকরাইল মোড় পর্যন্ত। এছাড়া আজ সকাল ১১টায় রাজধানীর পল্টন মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত পদযাত্রা করবে সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট।

উল্লেখ্য, ‘বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানো ও দমনপীড়ন বন্ধ এবং খালেদা জিয়াসহ কারাবন্দি নেতাদের নিঃশর্ত মুক্তি ও জনদুর্ভোগ সৃষ্টিকারী গণবিরোধী, ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে’ এই পদযাত্রা কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি জেলায় জেলায় পদযাত্রা করে দলটি।