চট্টগ্রামে সার কারখানার বর্জ্যে ১২ গরু-মহিষের মৃত্যুর অভিযোগ

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে ১২টি গরু-মহিষের মৃত্যুর অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে কারখানার সামনে বিক্ষোভ করেছেন এলাকার মানুষ ও ক্ষতিগ্রস্তরা। বিক্ষোভকারীরা এ সময় কারখানার কর্তৃপক্ষের কাছ থেকে ক্ষতিপূরণের দাবি করেন।

গত বৃহস্পতিবার রাতে আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের দুধকুমড়া ওয়ার্ডে গবাদি পশুগুলো মারা যায়। তবে কারখানা কর্তৃপক্ষ বলেছে ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদনে বর্জ্য মিশে পানি বিষাক্ত হওয়ার বিষয়টি জানা গেছে। তদন্তের পর ব্যবস্থা নেয়া হবে। ক্ষতিগ্রস্তরা জানান, সার কারখানায় বর্জ্য শোধন ব্যবস্থা আছে। কিন্তু নিয়ম অনুসরণ করে শোধন না করে তা সরাসরি খালে ফেলে দেয়া হয়। এতে খালের পানি বিষাক্ত হয়ে যায়। যা পান করে হরহামেশাই গবাদি পশু মারা যাচ্ছে। এর আগে গত বছরের এপ্রিলে ১৪টি এবং একই বছর এই কারখানার বর্জ্য মিশ্রিত খালের পানি পান করে আরো ১২টি মহিষের মৃত্যুর অভিযোগ ওঠে।

এদিকে সার কারখানার পক্ষ থেকে মৃত গরু-মহিষগুলোর মৃত্যুর কারণ চিহ্নিত করতে ময়নাতদন্তের ব্যবস্থা করা হয়। সেখানে প্রাথমিকভাবে বর্জ্য মিশে পানি বিষাক্ত হয়েছে বলে প্রমাণিত হয় বলে জানা গেছে।

বারশত ইউনিয়ন পরিষদের সদস্য মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, আমরা কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছি। প্রথমে তারা ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানায়। পরে ময়নাতদন্তে প্রমাণিত হওয়ায় ক্ষতিপূরণ দেবে বলে আমাদের জানান। বিষয়টি আমরা ভূমি মন্ত্রীকেও জানিয়েছি। তিনি সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নিতে বলেছেন।