চাঁদপুরে সুজিত রায় নন্দী

বঙ্গবন্ধুই প্রথম দেশে মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করেন

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু সুজিত রায় নন্দী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাংলাদেশে প্রথম মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং ইসলামিক ফাউন্ডেশন গঠন করেছেন।

গতকাল চাঁদপুর ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসা ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছবক ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় মাদ্রাসার আলিম পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ ও সম্মাননা দেয়া হয়।

সুজিত রায় নন্দী বলেন, ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমূল পরিবর্তন এনেছেন। পরিবর্তন এনে এখন মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করা হয়েছে। মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার যুগান্তকারী অবদান কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি।

তিনি বলেন, ফরাক্কাবাদ এই মাদ্রাসার জমি আমাদের পূর্বপুরুষেরই সম্পত্তি। আমরা এলাকার ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে এ সম্পত্তি দান করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার গভার্নিং বডির সভাপতি আলহাজ্ব সৈয়দ আহমেদ পাটওয়ারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির কো-অর্ডিনেটর আখলাকুর রহমান মাইনু, মাদ্রাসার স্থায়ী দাতা সদস্য রহুল আমিন পাটোয়ারী। মাদ্রাসার উপাধ্যক্ষ হেলাল উদ্দিন পাটোয়ারীর সঞ্চলনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলাম।

এছাড়াও গতকাল বিকালে চাঁদপুর ফরক্কাবাদ ডিগ্রি কলেজ গান্ধী ভবন মিলানায়তনে বিশিষ্ট শিল্পপতি মরহুম জিএম কাদেরের শোক সভা, মিলাদ ও দোয়া মাহফিলে সুজিত রায় নন্দী বলেন, জিএম কাদের ছিলেন আওয়ামী লীগের জন্য ত্যাগী ও নিবেদিত কর্মী। সাধারণ জনগণের জন্য সবসময়ই কাজ করেছেন, অসহায় মানুষের পাশে ছিলেন মৃত্যু পর্যন্ত। তার অবদান বালিয়াবাসী সবসময় স্মরণ রাখবে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এসময় চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।