তরমুজের ১০ উপকারিতা

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

লাল টুকটুকে রসালো তরমুজ বাজারে চলে এসেছে। গরমের ক্লান্তি দূর করতে এক ফালি তরমুজের বিকল্প নেই। পুষ্টিগুণের দিক থেকেও ফলটির জুড়ি মেলা ভার। তরমুজে আছে লাইকোপেন, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, পটাসিয়াম ও ম্যাগনেশিয়াম। এছাড়া তরমুজের প্রায় ৯২ শতাংশই পানি। ফলে এই গরমে ডিহাইড্রেশন দূর করতে তরমুজের বিকল্প নেই। ভিটামিন এ, সি ও বি পাওয়া যায় ফলটি থেকে। তরমুজে আরো মেলে লাইকোপেন ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। জেনে নিন গরমের ফল তরমুজ খাওয়ার উপকারিতা সম্পর্কে। তরমুজে থাকা লাইকোপেন ক্যান্সর ঝুঁকি কমাতে সাহায্য করে। তরমুজে পানির পরিমাণ অনেক বেশি থাকে, সেই সঙ্গে থাকে আঁশ। তাই তরমুজ কোষ্ঠকাঠিন্য দূর করে ও বাওয়েল মুভমেন্ট ঠিক রাখে। তরমুজে ম্যাগনেসিয়াম, পটাসিয়ামসহ বিভিন্ন ধরনের ভিটামিন থাকে যা হৃদরোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। তরমুজে থাকা কোলিন নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য উপকারী। মাংসপেশির মুভমেন্ট, দেহকোষের মেমব্রেন গঠন, মস্তিষ্ক গঠন ও নার্ভের কার্যকারিতা বাড়াতে কোলিন বেশ সহায়ক।

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পানি। তাই এর সবচেয়ে বড় উপকারিতা হচ্ছে এটি তীব্র গরমেও আপনার শরীরকে পানিশূন্য হতে দেবে না। ত্বক ভালো রাখে তরমুজে থাকা ভিটামিন সি। তরমুজে থাকা অ্যামিনো অ্যাসিড মাসলের সুস্থতা বজায় রাখে।

তরমুজ ভিটামিন সি ও বি-৬ সমৃদ্ধ। এ দুটি উপাদান শরীরকে রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। খুব সামান্য ক্যালোরি আছে তরমুজে। এক কাপ তরমুজ থেকে মাত্র ৪৬ ক্যালোরি পাওয়া যায়। ফলে নিশ্চিন্তে খেতে পারেন এটি। দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে তরমুজে থাকা ভিটামিন এ। সূত্র : ইন্টারনেট