সীতাকুণ্ডে গোডাউনে আগুন

শত কোটি টাকার সুতা পুড়ে যাওয়ার শঙ্কা

শ্রমিকরা দ্রুত বের হওয়ায় হতাহত নেই

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের সীতাকুণ্ডের ছোট কুমিরা এলাকায় একটি তুলার গোডাউনে অগ্নিকাণ্ডে শত কোটি টাকার আমদানি করা সুতা ভস্মীভূত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সকাল থেকে বিকাল পর্যন্ত আট ঘণ্টার আগুনে বিপুল মালামাল পুড়ে গেছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে তুলার গোডাউনে চলমান ওয়েল্ডিং থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে।

গতকাল সকাল সাড়ে ১০টায় আগুনের সূত্রপাত হয় এবং সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। তবে আগুন কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবদুল হামিদ মিয়া বলেন, তুলার গোডাউনে আগুন লাগায় নিয়ন্ত্রণে আনতে সময় ক্ষেপন হচ্ছে। এক অংশে আগুন নেভানো হলে আরেক অংশে দাউ দাউ করে জ্বলে। তবে আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করে যাচ্ছেন। কি কারণে আগুন লেগেছে তা নিশ্চিত হতে সময় লাগবে। দীর্ঘ সময় আগুন নিয়ন্ত্রণে না আসায় ক্ষতির পরিমাণ বেশি হতে পারে।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, সকালে তুলার গোডাউনে কয়েকজন শ্রমিক কাজ করছিলেন। এ সময় হঠাৎ গোডাউনে রাখা তুলায় আগুন ধরে যায়। মুহূর্তে তা চারিদিকে ছড়িয়ে পড়ে। লোকজনের মধ্যে দেখা দেয় আতঙ্ক। ফায়ার সার্ভিসের সার্ভিসের সীতাকুণ্ড ও কুমিরা থেকে চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। গোডাউনটি এসএল গ্রুপের প্রতিষ্ঠাতা মো. লোকমানের কাছ থেকে ভাড়ায় নেন সীতাকুণ্ডের শিল্প প্রতিষ্ঠান ইউনিট্যাক্স লিমিটেড। কোম্পানি এ গোডাউনটি সুতা তৈরির কাজে ব্যবহৃত তুলার গোডাউন হিসেবে ব্যবহার করে আসছিল।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নুরুল আলম দুলাল জানান, আগুন লাগার খবর পেয়ে সীতাকুণ্ড এবং কুমিরা ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে এসে নির্বাপণের কাজ শুরু করে। পরে তাদের সঙ্গে আগ্রাবাদ ও বায়েজিদ অফিসের আরো চারটি ইউনিট কাজে যোগ দেয়।

ফায়ার সার্ভিসের অপর এক কর্মকর্তা জানান, আশপাশে পানির সঙ্কটে আগুন নির্বাপনে বেগ পেতে হচ্ছে। অনেকটা দূর থেকেই পানি সংগ্রহ করতে হচ্ছে। তাও পর্যাপ্ত নয়। তাই আগুন নিয়ন্ত্রনে আনতে সময় ক্ষেপন হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক বাসিন্দা জানান, তুলার গোডাউনে বেশ কিছুদিন ধরে ওয়েল্ডিং কাজ চলছিল। কোন ধরনের সতর্কতা ছাড়াই এ কাজ চলে। অসতর্ক অবস্থায় সেই ওয়েল্ডিং থেকেই আগুনের সূত্রপাত হতে পারে।

আমদানিকারদের সংশ্লিষ্টরা জানান, সীতাকুণ্ডে ওই গোডাউনে আমদানি করা অন্তত ১০০ কোটি টাকার সুতা ছিল। আগুনে সবই ভস্মীভূত হতে পারে। এতে আমদানিকারকরা বিপুল ক্ষতির মুখে পড়বেন।