সুসংবাদ প্রতিদিন

পরিশ্রমই সালমার সফলতা এনে দিয়েছে

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সিংড়া (নাটোর) প্রতিনিধি

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, এই প্রবাদ প্রচলিত। এটার সঙ্গে বাস্তবতার মিল সব সময়। নাটোরের সিংড়া উপজেলার ৫নং চামারী ইউনিয়নের মহিষমারী গ্রামে দরিদ্র পরিবারে জন্ম সালমা আক্তারের। বাবা সানোয়ার হোসেন মা ময়জান বেগমের একমাত্র কন্যা সালমা। সালমা এসএসসি পাস করেন বিলদহর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ এবং এইচএসসি পাস করেন টেকনিক্যাল বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট কলেজ থেকে। বর্তমানে সে উদ্যোক্তার পাশাপাশি মহিলাবিষয়ক অধিদপ্তরের কিশোর-কিশোরী প্রকল্পের আবৃত্তি শিক্ষক হিসেবে কর্মরত।

সফলতার গল্প : সালমার বর্তমান ২০ হাজার মাসিক আয়। মাসে প্রায় ২০-২৫ মণ ভার্মি কম্পোস্ট জৈব সার উৎপাদন করেন এবং ১৬-১৮ টাকা কেজি দরে বিক্রি করেন। নাটোর জেলা বাদেও বাইরেও এই জৈব সার বিক্রি করেন। তাকে দেখে রেনুকা, হাজেরা, সালমা, বিউটি, বুলবুলি, মাসুমা, শাহিনুরসহ ৮-১০ জন এ কাজে আগ্রহী হয়ে উঠেছে। সালমা ২০১৭ সালে মহিলাবিষয়ক অফিস থেকে দর্জি প্রশিক্ষণ এবং বিউটিফিকেশন ট্রেনিং করেন। তারপর থেকে দর্জির কাজ শুরু করেন।

এরপর থেকে ব্যাগ তৈরির কাজ শুরু করেন। প্রতিদিন তার উদ্যোগে ৭-৮ জন নারী ব্যাগ তৈরির কাজ করছে। প্রতিদিন ২-৩শ’ ব্যাগ তৈরি করা হচ্ছে। এই ব্যাগগুলো নাটোরসহ সিংড়া উপজেলার বিভিন্ন বাজারে সরবরাহ করা হচ্ছে।

সালমা বলেন, ২০২০ সালে করোনাকালীন সময়ে অনলাইন বিজনেস শুরুর চিন্তা করি। এ সময় ইউটিইউব থেকে দেখে জৈব সার তৈরির কাজে উৎসাহ পান। তারপর কৃষি অফিস থেকে দুই দিনের ট্রেনিং করে কম্পোস্ট সার তৈরি শুরু করেন।

তিনি আরো বলেন, কম্পোস্ট সার তৈরির কাজে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সেলিম রেজা স্যারের সহযোগিতা পেয়েছি। তার অনুপ্রেরণায় এ কাজে উৎসাহ পেয়েছি। এখন আমার ৬০টি কম্পোস্ট সার তৈরির হাঁড়ি বা চাড়ি রয়েছে। আমি নিজেকে একজন সফল নারী এবং উদ্যোক্তা মনে করি।

চামারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান স্বপন মোল্লা বলেন, সালমা একজন নারী উদ্যোক্তা।

তার কাজে অন্যদেরও অনুপ্রেরণা জোগাবে। নারীরা এভাবেই পরিবার ও সমাজ উন্নয়নে এগিয়ে যাচ্ছে। চামারী ইউনিয়নের নারী উদ্যোক্তাদের সার্বিক সহযোগিতা আমরা করতে প্রস্তুত। তিনি নারী উদ্যোক্তাদের অনুদানসহ সার্বিক সহযোগিতার জন্য মাননীয় আইসিটি প্রতিমন্ত্রীর সহযোগিতা এবং সুদৃষ্টি কামনা করেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলিম রেজা বলেন, সালমা একজন সফল উদ্যোক্তা। সে কম্পোস্ট সার তৈরি করে আসছে। উপজেলা কৃষি বিভাগ তাকে সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছে। আমরা তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।