পুনর্নির্বাচনের দাবি

সুপ্রিমকোর্ট এলাকায় বিক্ষোভ বিএনপিপন্থি আইনজীবীদের

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সদ্য অনুষ্ঠিত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে একতরফা ও ভোট চুরির অভিযোগ এনে পুনর্নির্বাচনের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি সমর্থক আইনজীবীরা।

গতকাল সোমবার দুপুরে সুপ্রিমকোর্ট এলাকার রাজপথে অনুষ্ঠিত এই বিক্ষোভে সমিতির নির্বাচনকে ঘিরে ‘সুপ্রিমকোর্ট বারে সাংবাদিক ও আইনজীবীদের ওপর পুলিশের নির্যাতন’ এবং আইনজীবী নেতাদের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা দায়েরের’ অভিযোগ তোলে তার প্রতিবাদ জানান আইনজীবীরা।

সূত্রমতে, গতকাল দুপুর সোয়া ১২টায় সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফেরামের সভাপতি এজে মোহাম্মদ আলী, ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলের সভাপতি প্রার্থী এএম মাহবুব উদ্দিন খোকন সম্পাদক প্রার্থী ও সাবেক সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে আইনজীবীরা বিক্ষোভ মিছিল নিয়ে হাইকোর্ট মাজার গেট দিয়ে রাজপথে প্রবেশ করেন। মিছিলটি কদম ফোয়ারা ও জাতীয় ঈদগাহ মায়দানের সামনে এলে আইনজীবীরা রাজপথে বসে পড়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে সভাপতি প্রার্থী এএম মাহবুব উদ্দিন খোকন অভিযোগ করেন, সুপ্রিমকোর্ট বারে পুলিশ ঢুকিয়ে তারা ভোট ডাকাতি করেছে। প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের কোনো বিচারপতি সুপ্রিমকোর্টে পুলিশ প্রবেশের অনুমতি দেননি উল্লেখ করে তিনি বলেন, সুপ্রিমকোর্টে পুলিশ প্রবেশ করে আইনজীবী ও সাংবাদিকদের মারধর করার কারণে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলকে পদত্যাগ করতে হবে। সুপ্রিমকোর্ট বারে নতুন করে নির্বাচন দিতে হবে। অন্যথায় ‘অবৈধ দখলদারদের’ বিরুদ্ধে আমাদের আন্দোলন চলবে।

বিএনপির আইন সম্পাদক ও আইনজীবী ফোরামের মহাসচিব কায়সার কামাল বলেন, অবিলম্বে সুপ্রিমকোর্ট বারে নির্বাচন দিতে হবে। আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলকে পদত্যাগ করতে হবে। অন্যথায় আইনজীবী সমাজ রাস্তায় নেমেছে, তারা আর রাস্তা থেকে উঠবে না। সভাপতির বক্তব্যে এজে মোহাম্মদ আলী বলেন, সুপ্রিমকোর্টে, হাইকোর্টে পুলিশ অযাচিত হামলা করেছে। আমাদের একটাই দাবি, এই সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না।