ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রধানমন্ত্রীর হাত থেকে স্বাধীনতা পুরস্কার নিলেন ফায়ার সার্ভিসের ডিজি

প্রধানমন্ত্রীর হাত থেকে স্বাধীনতা পুরস্কার নিলেন ফায়ার সার্ভিসের ডিজি

জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্বাধীনতা পুরস্কার-২০২৩’ গ্রহণ করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার হাতে এ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সেনা-নৌ-বিমানবাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংসদ সদস্য, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অপর ৯ বিশিষ্ট ব্যক্তি, আমন্ত্রিত অতিথি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রদানের সময় অনুষ্ঠান সঞ্চালক মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০০৯-২২ মেয়াদে এ অধিদপ্তরের সদস্যরা ২ লাখ ৫৩ হাজার ৮৯৮টি অগ্নিদুর্ঘটনায় অংশ নিয়ে ৮ হাজার ৮৩৮ জন ব্যক্তিকে জীবিত এবং ২ হাজার ১৯১টি মৃতদেহ উদ্ধারের পাশাপাশি দেশের ২ লাখ ১০ হাজার ৮৩৯ কোটি টাকার সম্পদ রক্ষা করেছে। প্রতিষ্ঠানটি সাম্প্রতিক সময়ে সকল অগ্নিদুর্ঘটনা ও দুর্যোগ মোকাবিলায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছে।

২০২২ সালে চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিনির্বাপণকালে অধিদপ্তরের ১৩ জন সদস্য শাহাদত বরণ করেন। যাদের সরকার কর্তৃক ‘অগ্নিবীর’ খেতাব দেয়া হয়েছে।

সম্প্রতি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে বিভিন্ন আন্তর্জাতিক দলের সঙ্গে এ অধিদপ্তরের ১২ জন সদস্য উদ্ধার কাজে ব্যাপক সফলতা দেখান। ভিন্নধর্মী কাজের স্বীকৃতিস্বরূপ এ প্রতিষ্ঠান এরই মধ্যে রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড, রোটারি অ্যাওয়ার্ড ও মালয়েশিয়া থেকে পুরস্কার-সম্মাননা অর্জন করেছে। সমাজসেবা ও জনসেবায় গৌরবোজ্জ্বল এবং কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রদান করা হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক স্বাধীনতা পুরস্কার নিয়ে সদর দপ্তরে প্রবেশের পর কর্মকর্তা ও কর্মচারী আনন্দণ্ডউল্লাস করেন।

এ সময় মহাপরিচালক তার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী, বর্তমান সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এ অর্জন ফায়ার সার্ভিসের প্রতিটি সদস্যের মন্তব্য করে তিনি বলেন, ফায়ার সার্ভিসের সদস্যরা জীবন দিয়ে প্রমাণ করেছেন তারা সব সময় বিপন্ন মানুষের সেবায় প্রস্তুত। এ অর্জন প্রতিটি কর্মীর মনোবল বৃদ্ধি করেছে। এই স্বীকৃতি তাদের কর্তব্য পালনে আরো উজ্জীবিত ও উদ্বুদ্ধ করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত