ইফতারে কী খাওয়া উচিত

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সারা দিন রোজা রেখে ইফতারে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। শরীরের পানিশূন্যতা পূরণে ইফতার করে পানি পান করুন। একই সঙ্গে ক্লান্তি দূর করতে খান শক্তিবর্ধক ও সহজপাচ্য খাবার। জানুন ইফতারে কী কী খাবেন। সারা দিনের পানিশূন্যতা দূর করতে ইফতারে রাখুন শরবত। চিনি ও লেবুর শরবত খেতে পারেন। চাইলে বিভিন্ন মৌসুমি ফলের শরবতও পান করতে পারেন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে ইফতারে ইসুবগুলের শরবত খাবেন। ফলের শরবত না খেলে খেজুর, পাকা আম, কলা ইত্যাদি ফল খেতে পারেন। এরপর খেতে পারেন মুড়ি, ছোলা ইত্যাদি।

তেল-ঝাল-মসলাদার খাবার এড়িয়ে চলুন : ইফতারের খাবার একসঙ্গে মাখিয়ে খেতে পছন্দ করেন অনেকে। খেয়াল রাখবেন এতে যেন মরিচ ও পেঁয়াজের পরিমাণ বেশি না হয়। এতে স্বাদ বাড়লেও গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হতে পারে।

অ্যাসিডিক ফল এড়িয়ে চলুন : অ্যাসিড রয়েছে এমন ফল ইফতারের শুরুতে না খেয়ে শেষে খাওয়া ভালো। এসব ফলের মধ্যে রয়েছে- কাঁচা আম, আপেল, তেঁতুল, লেবু, কামরাঙা ইত্যাদি। যদিও এসব ফল শরীর চাঙ্গা করে।

দই-চিড়া আদর্শ খাবার : ইফতারে খেতে পারেন চিড়া, দই, কলা। এটি শর্করা, প্রোটিন ও ক্যালসিয়ামের অভাব দূর করে। এই খাবারটি হজম, পরিপাক ও বিপাকে সাহায্য করে। সূত্র : ইন্টারনেট।