ব্রি’তে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গত রোববার ভোরে ইনস্টিটিউটের গাজীপুর সদর দপ্তরে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্রি মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। পরে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সংক্ষিপ্ত আলোচনা সভায় ব্রি’র মহাপরিচালক প্রধান অতিথির বক্তব্য দেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান এবং মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন ব্রি’র পরিচালক (গবেষণা) ড. মো. খালেকুজ্জামান।

আরো বক্তব্য দেন ব্রির বিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন। সভা পরিচালনা করেন সিনিয়র সহকারী পরিচালক (প্রশাসন) কাওছার আহমদ। এরপর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন ব্রি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. গোলাম মোস্তফা। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন ব্রি মহাপরিচালক। আলোচনা সভায় ড. মো. শাহজাহান কবীর বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের পতাকাতলে ঐক্যবদ্ধ হতে হবে। স্বাধীনতাবিরোধী শক্তি দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত আছে। ঐক্যবদ্ধভাবে ষড়যন্ত্র মোকাবিলা করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে হবে। এটা সবার দায়িত্ব। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও লালন করতে হবে। পরে ব্রির মাঠে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বহিরাঙ্গন ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন করেন ব্রি’র মহাপরিচালক। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এসব কর্মসূচিতে ব্রির পরিচালক (গবেষণা) ড. মো. খালেকুজ্জামানসহ বিভাগীয় ও শাখা প্রধানরা, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক এবং বিআরআরআই উচ্চবিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে ব্রি জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।