ঢাকা ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

গুচ্ছপদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি নয়

কঠোর অবস্থানে জবি ও ইবি শিক্ষক সমিতি

কঠোর অবস্থানে জবি ও ইবি শিক্ষক সমিতি

২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে গুচ্ছপদ্ধতি থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষায় ফিরে আসার পক্ষে কঠোর অবস্থান নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গুচ্ছ থেকে বের হতে ৪ দিনের আল্টিমেটাম দিয়েছে জবি শিক্ষকরা। এদিকে নিজস্ব পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু করতে ভিসিরি প্রতি আহবান জানিয়েছে ইবি শিক্ষক সমিতি

আমাদের জবি সংবাদদাতা জানান, গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষায় ফিরে আসার জন্য ৪ দিনের আল্টিমেটাম দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি জানিয়েছে, আগামী মাসের ২ তারিখের মধ্যে নিজস্ব পরীক্ষা পদ্ধতির ভর্তি বিজ্ঞপ্তি চান শিক্ষকরা।

গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে শিক্ষক সমিতির একটি সাধারণ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে উপস্থিত শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট ৪ দিনের আল্টিমেটাম দিয়ে নিজস্ব পদ্ধতির ভর্তির পরীক্ষায় আসার জন্য বিভিন্ন দাবি তুলে ধরেন। এদিন বিশ্ববিদ্যালয়ের ৩৫০ এর অধিক শিক্ষক গুচ্ছ পদ্ধতির বিপক্ষে স্বাক্ষর করেছেন এবং কোনো শিক্ষকই সভায় গুচ্ছের পক্ষে মতামত দেননি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান বলেন, সাধারণ সভা শেষে আমরা উপাচার্যের কাছে দাবিগুলো তুলে ধরেছি। আগামী ২ এপ্রিলের মধ্যে নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষার সার্কুলার না দিলে ৩ এপ্রিল আমরা মানববন্ধন করব এবং পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, শিক্ষকরা তাদের মতামত নিয়ে এসেছিলেন। তাদের আমি লিখিতভাবে জানাতে বলেছি। পরবর্তীতে লিখিত দিয়েছে, সর্বসম্মতিক্রমে বিবেচনা করে ব্যবস্থা নেয়া হবে। এর আগে গত ১৫ মার্চ বিশেষ একাডেমিক কাউন্সিলে গুচ্ছে না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এরপর গত ১৯ মার্চ বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য দ্রুত কার্যক্রম শুরু করার জন্য উপাচার্য বরাবর চিঠিও দিয়েছিল। এদিকে আমাদের ইবি প্রতিনিধি জানান কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) গুচ্ছের বাইরে গিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু করার জন্য ইবি উপাচার্যের প্রতি আহ্বান জানানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সকল নীতিমালা নির্ধারণের জন্য ৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভা আহ্বান করতে উপাচার্যের কাছে গতকাল চিঠি দেয়ার কথা শিক্ষক সমিতির। মঙ্গলবার কার্যনির্বাহী কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষক সমিতি। এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোয়াদ্দার বলেন, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত এখনো বহাল আছে। উপাচার্যকে আগামী ৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভা আহ্বান করে কার্যক্রম শুরু করার জন্য চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষক সমিতি। উল্লেখ্য, গত ১৯ মার্চ ইবির ১২৫ তম একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় সর্বসম্মতভাবে গুচ্ছে না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত