ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুশ্চিন্তা কমানো খাবার

দুশ্চিন্তা কমানো খাবার

দুশ্চিন্তা এখন মানুষের নিত্যসঙ্গী। রোজই কিছু না কিছু নিয়ে চিন্তিত থাকে সবাই। এই দুশ্চিন্তা যখন জীবনকে গ্রাস করে নেয় তখন বড়সড় সমস্যা দেখা দিতে পারে। এজন্যই স্ট্রেস থেকে যতটা পারা যায় দূরে থাকতে হবে। অতিরিক্ত দুশ্চিন্তার প্রভাব পড়ে শরীরের উপরও। দেখা দিতে পারে সুগার, প্রেশার, হরমোনের ভারসাম্যহীনতাসহ নানা গুরুতর অসুখ। তাই মনের খেয়াল রাখা জরুরি। কিছু খাবার রয়েছে যা সারাদিনের টেনশন দূরে রাখে। চলুন এগুলো সম্পর্কে জেনে নিই-

মিষ্টি আলু : হেলথলাইনের মতে, দুশ্চিন্তা দূর করার ক্ষেত্রে মিষ্টি আলু ভীষণ কার্যকর। এটি মস্তিষ্কে কর্টিসল হরমোনের মাত্রা কয়েকগুণ কমিয়ে দেয়। তাই দুশ্চিন্তা কমে। গবেষণা অনুযায়ী, যাদের দেহে কর্টিসল হরমোন বেশি থাকে তাদের মানসিক সমস্যার পাশাপাশি প্রদাহ, ব্যথাসহ নানা শারীরিক সমস্যাও হয়। এই সমস্যা সমাধানে ভরসা রাখতে পারেন মিষ্টি আলুতে। এছাড়া এতে রয়েছে ভিটামিন ‘সি’ ও পটাশিয়ামের মতো উপকারী সব উপাদান। এগুলো শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই নিয়মিত এই আলু খান।

ডিম : ডিমের মতো কম পয়সায় পুষ্টিকর খাদ্য আর একটিও নেই। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন। এই প্রোটিন শরীরে খুব সহজেই গৃহীত হয়। ডিমে আরো আছে ভিটামিন, খনিজ, অ্যামাইনো অ্যাসিডস ও অ্যান্টি অক্সিডেন্ট। শরীরের জন্য এই সবগুলো উপাদানই ভীষণ উপকারী। এছাড়া ডিমে আছে কোলিন নামক একটি উপাদান। এই উপাদান মস্তিষ্কের ওপর সুপ্রভাব ফেলে। এমন কী কমায় দুশ্চিন্তাও। অনেক শারীরিক সমস্যার সমাধান মেলায় কুমড়ার বীজ। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত কুমড়ার বীজ খাওয়া উচিত। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা শরীরে ইলেকট্রোলাইটস ব্যালেন্স ঠিক করে। গবেষণা অনুযায়ী, পটাশিয়াম টেনশন কমায়। এছাড়া কুমড়ার বীজে আছে জিংক। এটি মন ভালো রাখে।

হলুদ : রান্নার পাশাপাশি রোগের সঙ্গে লড়াই করে হলুদ। বহুবছর থেকে আয়ুর্বেদ চিকিৎসায় এটি ব্যবহৃত হয়ে আসছে। আধুনিকা বিজ্ঞান অনুযায়ী, হলুদে থাকে কারকিউমিন নামক উপাদান, যা অ্যাংজাইটি কমাতে পারে। মন ভালো রাখতে হলুদ খান। সূত্র : ইন্টারনেট।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত