নিশ্চুপ প্রশাসন

দুর্গাপুরে সরকারি পুকুর ভরাট করে দখল নিল যুবলীগ নেতা

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ময়মনসিংহ ব্যুরো

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ১নং ওয়ার্ডের সাধুপাড় এলাকায় সরকারি পুকুর বালু ফেলে ভরাট করে দখল নিয়েছে উপজেলা যুবলীগ নেতা আ. হান্নান। প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে সরকারি সম্পত্তি দখলের এই ঘটনা ঘটলেও নিশ্চুপ খোদ রক্ষক কর্তারা।

অথচ নতুন ভূমি আইনে পুকুর, খাল-বিল, জলাশয়ের শ্রেণি পরিবর্তন একটি বড় ধরনের অপরাধ উল্লেখ করে এ ধরনের কাজে জড়িতদের বিভিন্ন মেয়াদে শাস্তির বিধান রাখা হয়েছে।

এ ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হলেও হয়রানির ভয়ে প্রকাশ্যে কেউ মুখ খুলছে না।

সরকারি পুকুর ভরাটের সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. এমদাদুল হক। তিনি বলেন, যুবলীগ নেতা আ. হান্নান বালু ফেলে এই পুকুর ভরাট করছেন। শুনেছি আদালত থেকে ডিগ্রি পাওয়া কোনো এক ব্যক্তির কাছ থেকে তিনি এ জমিটি কিনেছেন।

তবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফুল ইসলাম এই জমিটি সরকারের ১নং খাস খতিয়ানভুক্ত সম্পত্তি বলে নিশ্চিত করেছেন। তিনি বলেন, এসএ খতিয়ান- ১৬৭০ ও বিআরএস দাগনং ৩০২৭, শ্রেণি-পুকুর জমিটি সরকারের ১নং খাস খতিয়ানভুক্ত সম্পত্তি। এই পুকুর ভরাট করার কোনো সুযোগ নেই। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

স্থানীয় বাসিন্দারা জানান, সরকারি পুকুরটির পূর্ব পাশে সড়কের উপর একটি ব্রিজ রয়েছে। বর্ষা মৌসুমে এই ব্রিজের নিচ দিয়ে সাধুপাড়া এলাকার পানি নিষ্কাশন হয়ে থাকে। কিন্তু গত কিছু দিন ধরে বালু ভরাট করে জমির শ্রেণি পরিবর্তনের মাধ্যমে এই পুকুরটি দখল করা হচ্ছে। এতে বর্ষা মৌসুমে এই এলাকায় ব্যাপক জলাবদ্ধতায় দুর্ভোগ সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। বাসিন্দাদের সঙ্গে একমত পোষণ করে পৌরসভা মেয়র আলহাজ মাওলানা আব্দুছ ছালাম বলেন, পানি নিষ্কাশনের জন্য এই পুকুরটি অতিব প্রয়োজনীয়। এই অবস্থায় সরকারি ভূমি রক্ষার দ্বায়িত্ব ভূমি কর্তা ও উপজেলা প্রশাসনের। আশা করছি সরকারি সম্পত্তি রক্ষায় তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, এর আগেও যুবলীগ নেতা আ. হান্নান সরকারি এই পুকুর বালু ফেলে ভরাট করে ঘর নির্মাণ করে দখলের চেষ্টা করেছিলেন। ওই সময় তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তার কঠোর পদক্ষেপের কারণে যুবলীগ নেতার দখল মিশন ব্যর্থ হয়েছিল।

তবে বর্তমানে আগের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বদলি হয়ে যাওয়ায় এবং নতুন কর্মকর্তা যোগদান করার সুযোগ কাজে লাগিয়ে আবারো সরকারি এই পুকুরটি দখলের চেষ্টা করছেন স্থানীয় সংসদ সদস্যের ঘনিষ্টভাজন হিসেবে পরিচিত যুবলীগ নেতা আ. হান্নান।

এ নিয়ে ক্ষুব্ধ ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাকর্মীরাও। তারা বলেন, এভাবে সরকারি জমি দখলের ফলে সাধারণ মানুষের মাঝে দলের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ন হচ্ছে। যা আগামী নির্বাচনের মাঠে সমালোচনার সৃষ্টি করতে পারে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজীব উল আহসান বলেন, বালু ভরাট করে সরকারি জমি দখলের ঘটনা জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে অভিযোগ বিষয়ে জানতে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করেও উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নানের বক্তব্য জানা যায়নি।