ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তালেবান অভিযান

আফগানিস্তানে ছয় আইএস সদস্য নিহত

আফগানিস্তানে ছয় আইএস সদস্য নিহত

আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলখ প্রদেশে সন্ত্রাসীগোষ্ঠী আইএসের বিরুদ্ধে অভিযান চালিয়েছে তালেবান বাহিনী। তাদের এই অভিযানে শসস্ত্র গোষ্ঠীটির ছয় সদস্য নিহত হয়েছে। গতকাল তালেবানের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

আফগানিস্তানে আইএসের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীটি আইএসকেপি নামে পরিচিত। তালেবান সরকার এই গোষ্ঠীকে দমন করতে শুরু থেকেই অভিযান চালিয়ে আসছে। কারণ আইএসকেপি আফগানিস্তানের বিভিন্ন জায়গায় সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত। বলখের পুলিশ প্রধানের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরির বলেন সোমবার গভীর রাতে নাহরি শাহি জেলায় আইএস’র একটি আস্তানাকে লক্ষ্য করে অভিযান শুরু হয়। এতে সশস্ত্র গোষ্ঠীটির ছয় সদস্য নিহত হয়েছে।

২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর তালেবানের জন্য আইএসকে সবচেয়ে বড় হুমিক মনে করা হয়। অন্যদিকে তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানে এক এক করে মেয়েদের উচ্চশিক্ষা, খেলাধুলা, কর্মসংস্থানসহ অনেক অধিকারই কেড়ে নেয়া হয়েছে। তালেবান শাসনে কঠোর নজর রাখা হচ্ছে আফগান নারীদের ওপর।

দেশটিতে সব বাধা অতিক্রম করে নারী পরিচালিত একটি রেডিও স্টেশন কোনো মতে চলছিল। গত সোমবার সেটাও বন্ধ করে দেয় তালেবান। ‘অভিযোগ’ রমজান মাসে গান শোনানো হয়েছিল ওই রেডিও স্টেশনে। যদিও কর্মীদের দাবি, ‘সবটাই ষড়যন্ত্র’।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত