ঢাকা ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

বঙ্গবাজারে আগুনের দায় সরকার ও বিভিন্ন সংস্থার

ফখরুলের অভিযোগ
বঙ্গবাজারে আগুনের দায় সরকার ও বিভিন্ন সংস্থার

‘বঙ্গবাজার মার্কেটের অগ্নিকাণ্ডের দায় সরকার ও তার বিভিন্ন সংস্থার’ বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল বৃহস্পতিবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। গত বুধবার রাতে অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলন ডাকা হয়।

মির্জা ফখরুল বলেন, আমরা পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারলাম যে, বেশ কিছু দিন আগে সিটি করপোরেশন এটাকে (বঙ্গবাজার মার্কেটে) ঠিক নিরাপদ নয়- এই ধরনের ঘোষণা দিয়ে সেখানে খালি করার জন্য তাদেরকে বলেছে যে ঠিক করা উচিত। কিন্তু কারো যেন কোনো মাথাব্যথা নেই।

একটা কাঠের স্ট্রাকচার বলা যায়, সেটা মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে রেখে সরকার বলুন, সরকারের সংশ্লিষ্ট সংস্থা বা সিটি করপোরেশন কেউই কিন্তু এই দায়িত্বটা পালন করেনি। আমরা মনে করি, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি ও নজরদারির অভাবে এই ধরনের ভয়াবহ পরিণতির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।

সিদ্দিকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সিদ্দিকবাজারে কিছু দিন আগে যে ঘটনা ঘটেছে তাতে ২১ জনের প্রাণ গেছে। এখানে (বঙ্গবাজার মার্কেট) আল্লাহর রহমতে কারো প্রাণ যায়নি। কিন্তু যে পরিমাণ ক্ষতি হয়েছে সেটা ভয়ংকর। এই অগিকাণ্ডে সাধারণ ব্যবসায়ীরা প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে ঈদের আগে সর্বস্ব পূঁজি বিনিয়োগ করে নিঃস্ব হয়ে গেছে। তিনি বলেন, গত বুধবার বিএনপির স্থায়ী কমিটি সভায় এই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। সভায় বঙ্গবাজারসহ সকল বাজারে অগ্নিনির্বাপণ ও সব নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করণের দাবি জানান হয়েছে। মির্জা ফখরুল ইসলাম বলেন, কী দুর্ভাগ্য অগ্নি নির্বাপণের জন্য যে আধুনিক ব্যবস্থা করা দরকার আমাদের দেশে সেই ব্যবস্থা নেই। সম্প্রতি বিএনপির ইফতারে জামায়াতকে দাওয়াত না করা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আমাদের ইফতার, দাওয়াতের এখতিয়ার আমাদের। তবে দলটির সঙ্গে রাজনৈতিকভাবে সম্পর্ক ছিন্ন করা হয়েছে কি না- এমন প্রশ্নের কোনো জবাব দেননি তিনি। সংবাদ সম্মেলনে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ও সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটো উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত