ঢাকা ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

জাপানি অর্থনৈতিক অঞ্চল

গ্যাস পাইপলাইন সংস্কারের জন্য সরবরাহ বন্ধ, ভোগান্তি

গ্যাস পাইপলাইন সংস্কারের জন্য সরবরাহ বন্ধ, ভোগান্তি

জাপানি অর্থনৈতিক অঞ্চলের (জাইকা) গ্যাস পাইপ লাইন জরুরি সংস্কারের জন্য সরবরাহ বন্ধ রাখা হয়েছে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও আড়াইহাজারসহ আশপাশের এলাকায়। এ কারণে আবাসিক গ্রাহকসহ চরম ভোগান্তিতে পড়েছেন শিল্প মালিকরা। বিশেষ করে সিএনজি পাম্প ও রেস্টুরেস্টগুলোতে গ্যাস না থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

তিতাসের প্রকল্প পরিচালক আ ন ম সালেহ জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের (জাইকা) গ্যাসপাইক লাইনে রোববার রাত ১২ থেকে জরুরি সংস্কারের কাজ চলছে। তাই গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে রূপগঞ্জ, আড়াইহাজার, সোনারগাঁও ও বন্দর থানার আংশিক এলাকা। বিশেষ করে শিল্পাঞ্চলখ্যাত রূপগঞ্জের প্রায় ২৫০ শিল্প সংযোগ বন্ধ থাকার কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে।

এদিকে, ঈদের পর প্রথম কর্মদিবসে গতকাল কাজে যোগ দিতে এসে বিপাকে পড়েন শ্রমিকরা। পাশাপাশি আটটি সিএনজি পাম্প আর ২০টি রেস্টুরেন্টে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন সংশ্লিষ্টরা। ভোগান্তির পড়েছেন রূপগঞ্জের সাড়ে ৭ হাজার আবাসিক গ্রাহকসহ তিতাসের সোনারগাঁও আঞ্চলিক বিপণন বিভাগের অধীনে ২০ হাজার গ্রাহক। বিকল্প ব্যবস্থা হিসেবে তারা মাটির চুলা কিংবা কেউ কেউ সিলিন্ডার গ্যাস স্থাপন করে সংকট মোকাবিলা করছেন।

নির্ধারিত সময়ের আগেই গ্যাস সরবরাহ স্বাভাবিক করা হবে এজন্য রাত দিন কাজ চলছে বলে প্রকল্প পরিচালক জানিয়েছেন। তবে গ্রাহকদের অভিযোগ কাউকে না জানিয়েই ঈদের এই সময় হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে। সকাল বেলা রান্না করতে গিয়ে গৃহিণীরা দেখেন বাসাবাড়িতে গ্যাস সরবরাহ নাই। গ্যাস সরবরাহ বন্ধ থাকবে সেটা মাইকিং করে এলাকায় জানানো দরকার ছিল। সর্বোপরি দ্রুত তারা এই সমস্যার সমাধান চান।

গ্যাস সরবরাহ বন্ধ থাকার বিষয়টি গণমাধ্যমে প্রচারণাসহ শিল্পপ্রতিষ্ঠানে চিঠি প্রদান এবং মাইকিং করে আবাসিক গ্রাহকদের জানানো হয়েছে দাবি করে তিতাসের সোনারগাঁও আঞ্চলিক বিপনন বিভাগের ব্যবস্থাপক মেজবাউর রহমান বলেন, গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা দিতেই এই সংস্কারকাজ চলছে। তিনি বলেন, জাইকার ২০ ইঞ্চি সার্ভিস লাইনে প্রেসার রয়েছে ১ হাজার পিএসআই। আংশিক সার্টডাউন সম্ভব নয় বলেই নরসিংদী সোর্স থেকে পুরো অঞ্চলে সার্টডাউন দেয়া হয়েছে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় অবস্থিত জাপানি অর্থনৈতিক অঞ্চল( জাইকার) গ্যাস সঞ্চালন পাইপ লাইনের জরুরি রক্ষণাবেক্ষণ কাজের জন্য গত ২৩ এপ্রিল রাত ১২:০১টা থেকে আগামীকাল বুধবার রাত ১২টা পর্যন্ত ৭২ ঘণ্টা নরসিংদী সোর্স থেকে সার্টডাউন দিয়েছে তিতাস। এতে লক্ষণখোলা, রূপসী, রূপগঞ্জ, ভুলতা, কাঞ্চন, ভাটপাড়া, মুড়াপাড়া, বরপা, তারাবো, পেরাবো এলাকায় সব শ্রেণির গ্রাহকের এবং সিটি ইকোনমিক জোন, মেঘনা এনার্জি, সামিট পাওয়ার আরইবি (মাধবদী) ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজসহ প্রায় ২৫০টি শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। এছাড়া আড়াইহাজার, মাধবদী, পাঁচদোনা, নারায়ণগঞ্জ. ফতুল্লা, শ্যামপুর, কদমতলী, কেরানীগঞ্জ, জিঞ্জিরা এলাকাসহ ঢাকা মহানগরীর দক্ষিণাংশে গ্যাসের স্বল্পচাপ বিরাজ করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত