ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

পরিবেশ অধিদপ্তরের আয়োজনে সারা দেশে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে। নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে দিবসটি উদযাপন করা হয়। প্রতিবছর এপ্রিল মাসের শেষ বুধবার আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালন করা হয়ে থাকে। ‘সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারো দিবসটি গুরুত্ব সহকারে পালন করে পরিবেশ অধিদপ্তর। গতকাল পরিবেশ অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দিবসটি উদযাপনের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তর জেলা প্রশাসনের সহযোগিতায় সারা দেশে একযোগে শব্দদূষণ নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা করে। এছাড়া, দিবসটিকে ঘিরে সারা দেশে বিভাগীয় পর্যায়ে বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসকদের সার্বিক তত্ত্বাবধানে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের আয়োজনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বাংলাদেশ পুলিশ, শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এবং গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তারা শব্দদূষণ নিয়ন্ত্রণে সবার সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। এ ব্যাপারে সবার ভূমিকা রাখা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন তারা।

আলোচনা শেষে ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ কর্তৃক নির্মিত সচেতনতামূলক টিভিসি উপস্থিত সবার উদ্দেশ্যে প্রদর্শন করা হয়। একইসঙ্গে শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে ক্যাম্পেইন পরিচালনার মাধ্যমে লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।

এছাড়া, রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ সড়কে দিবসটি উপলক্ষ্যে ব্যানার ও ফেস্টুন টানানো হয়। দিবসটির গুরুত্ব তুলে ধরতে সরকারি সব ওয়েবসাইটে পপ-আপ প্রদর্শন করা হয় ও বিটিআরসির সহযোগিতায় সব মোবাইল ব্যবহারকারীকে সচেতনতামূলক ম্যাসেজ পাঠানো হয়। দেশের প্রথম সারির বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিকে দিবসটি উপলক্ষ্যে সচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত