ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তুলসী বীজের উপকারিতা

তুলসী বীজের উপকারিতা

তুলসী পাতার গুণের শেষ নেই। তেমনি এর বীজও উপকারি। তুলসী বীজকে বলা হয় প্রাকৃতিক ওষুধ। বহু রোগের দাওয়াই হিসেবে কাজ করে। জানুন রোগ নিরাময়ে তুলসী বীজের উপকারিতা সম্পর্কে।

খনিজের ভাণ্ডার : চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, তুলসীর বীজ খনিজের ভাণ্ডার। এই বীজে আছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। এই প্রাকৃতিক উপাদান এক চামচ খেলে সারাদিনের ১০ শতাংশ ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয়ে যায়। তাই হাড়ের কোনও সমস্যা থাকলে অবশ্যই তুলসীর বীজ খেতে হবে। এতে মজুত থাকা ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম দুইই কিন্তু অস্থিকে শক্তিশালী করে তোলে। তাই যে কোনও বাতের ব্যথায় ভুক্তভোগীরা অবশ্যই নিয়মিত তুলসীর বীজ খান। এতেই সমস্যা হবে দূর।

ফাইবারে ভরপুর : ফাইবার নিয়ে এখন প্রতিনিয়ত আলোচনা হয়। এই উপাদানটি সুস্থ থাকার অন্যতম হাতিয়ার। তাই বিশেষজ্ঞরা এমন খাবার খেতে বলেন যাতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। এক্ষেত্রে তুলসীর বীজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এ ফাইবার ওজন কমাতে পারে, রক্তে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে, পেটের সমস্যা মেটায়, কোলেস্টেরল কমাতে পারে। তাই বুঝতেই পারছেন এই প্রাকৃতিক উপাদান নিয়মিত খেয়ে নিলে কত উপকারই না পাবেন।

ওমেগা থ্রি-এর উৎস : আমাদের মধ্যে বেশিরভাগজনই ওমেগা থ্রি-এর উৎস হিসাবে শুধু মাছ ও বাদামের কথা বলবেন। তবে আমাদের হাতের কাছে থাকা তুলসীর বীজেও; কিন্তু রয়েছে বেশকিছুটা পরিমাণে ওমেগা থ্রি। ১ টেবিল চামচ তুলসীর বীজে রয়েছে প্রায় ২.৫ গ্রাম ওমেগা থ্রি। আর ওমেগা থ্রি শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই উপাদান দেহে পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থাকলে হৃৎপি- ও মস্তিষ্ক সুস্থ থাকে। এছাড়াও বহু রোগ থাকে দূরে।

ডায়াবেটিসে কার্যকর : ডায়াবেটিস রোগটি বিভিন্ন অঙ্গের গুরুতর ক্ষতি করে। বিশ্বে এই রোগে আক্রান্তের সংখ্যা কিন্তু কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আর দুর্ভাগ্যের বিষয় হলো, এ অসুখে আক্রান্ত অনেকেরই ব্লাড সুগার নিয়ন্ত্রণে নেই। এই পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়ছে চোখ, কিডনি, স্নায়ুতে। তবে চিন্তা নেই, নিজের ওষুধ যেমন খাচ্ছেন খেয়ে চলুন, এর পাশাপাশি খেতে পারেন তুলসীর বীজ। এই বীজে এমন কিছু উপাদান রয়েছে যা সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে।

তুলসী বীজ কীভাবে খাবেন : তুলসীর বীজ নানাভাবে খাওয়া যায়। এক্ষেত্রে সারারাত এই বীজ পানিতে ভিজিয়ে সকালে ছেঁকে নিয়ে সেই পানি পান করতে পারেন। এছাড়া তুলসীর বীজ গুড়া করে রান্নায় দিতে পারেন। চাইলে বিভিন্ন পানীয়তে তুলসীর বীজের কয়েকটি দানা ছড়িয়ে দেয়া যায়। এতে ভিন্নরকম এক স্বাদ পাবেন, আর শরীরও থাকবে ফিট। তাই এই ভেষজকে অবহেলা করার ভুল করবেন না যেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত