এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

প্রথম দিনেই অনুপস্থিত ৩১ হাজার পরীক্ষার্থী, বহিষ্কার ২০ জন

প্রকাশ : ০১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গতকাল রোববার থেকে শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে। তবে প্রথম দিনের পরীক্ষায় ১১ বোর্ডে ৩১ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে সবচেয়ে বেশি মাদ্রাসা বোর্ডে ১১ হাজার ৩৮৩ জন অনুপস্থিত ছিল।

এছাড়া বিভিন্ন কারণে ১১ বোর্ড মিলিয়ে ২০ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু হয়ে থাকলেও বৈশ্বিক অতিমারি কোভিড-১৯ এর কারণে গত বছরের ন্যায় এব ছরও যথাসময়ে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনে এসএসসির বাংলা প্রথমপত্র এবং দাখিলের কোরআন মজিদ ও তাজবিদ পরীক্ষায় বসে প্রায় ১৯ লাখ শিক্ষার্থী। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর বাড্ডায় একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই। তবে গুজব রটাতে পারে। আর গুজব রটিয়ে ধরা পড়লে কঠোর শাস্তি হবে।

প্রথম দিনের পরীক্ষা শেষে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক পরিসংখ্যানে জানা গেছে, ৯টি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে গতকাল মোট পরীক্ষার্থী ছিল ১৮ লাখ ৯৩ হাজার ৫১৬ জন। এর মধ্যে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিল ১৮ লাখ ৬২ হাজার ৬৯ জন। অর্থাৎ ৩১ হাজার ৪৪৭ জন এ পরীক্ষায় অনুপস্থিত ছিল।

সূত্র মতে, দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন মোট অনুপস্থিত ১৭ হাজার ১৯২ পরীক্ষার্থী।

অনপুস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের ৪ হাজার ২২২ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১ হাজার ৬০৭ জন, রাজশাহী শিক্ষা বোর্ডের ১ হাজার ৭২০ জন, রবিশাল শিক্ষা বোর্ডের ১ হাজার ২৬ জন, সিলেট শিক্ষা বোর্ডের ৯৪০ জন, দিনাজপুর শিক্ষা বোর্ডের ২ হাজার ২৪৬ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডের ২ হাজার ৬১৮ জন, ময়মনসিং শিক্ষা বোর্ডের ৯৭৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডের ১ হাজার ৮৩৪ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা প্রথমপত্র বিষয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৮ হাজার ৮১৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ১ দশমিক ১৪। এসব বোর্ডে অসদুপায় অবলম্বরে জন্য বহিষ্কার হয়েছে চার পরীক্ষার্থী। এর মধ্যে বরিশাল বোর্ডে তিনজন ও কুমিল্লায় একজন।

এদিকে মাদ্রাসা বোর্ডে মোট ২ লাখ ৬৫ হাজার ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিন উপস্থিত ছিল ২ লাখ ৫৩ হাজার ৭১৯ জন। অনুপস্থিত ছিল ১১ হাজার ৩৮৩ জন। অনুপস্থিতির হার ৪দশমিক ২৯ শতাংশ। এ বোর্ডে পাঁচজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া কারিগরি বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৯৫ পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিন উপস্থিত ছিল ১ লাখ ১৬ হাজার ৭২৩ জন। অনুপস্থিতির হার ২ দশমিক ৪০ শতাংশ।

এদিকে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কঠোর অবস্থান নিয়ে সরকার। প্রশ্নপত্র ফাঁসের গুজব কেউ ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। এরই মধ্যে প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি শুরু করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা। এছাড়া ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণাসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।