বহিষ্কার ৩৮

এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ৩২ হাজার

প্রকাশ : ০৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

এসএসসি ও সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে গতকাল মঙ্গলবার ৩২ হাজার ৩৫৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ দিন সারা দেশের ৩৮ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। পরীক্ষা শেষে বিকালে আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, দ্বিতীয় দিনে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি প্রথমপত্র পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলে পরীক্ষা। এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা। দ্বিতীয় দিনে গতকাল পরীক্ষা ছিল ১৮ লাখ ৯৩ হাজার ১৮ জনের। এদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাখ ৬০ হাজার ৬৬২ জন। অনুপস্থিত ছিলেন ৩২ হাজার ৩৫৬ জন। ১৭ হাজার ৪২৭ জন এসএসসি পরীক্ষার্থী, ১১ হাজার ৬২৯ জন দাখিল পরীক্ষার্থী এবং ৩ হাজার ৩০০ জন এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থী দ্বিতীয় দিনের পরীক্ষা দেননি।

৯টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডের ৪ হাজার ৩৪২ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৮২০ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ৩৬৩ জন, যশোর বোর্ডের ১ হাজার ৯২০ জন, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৬১২ জন, সিলেট বোর্ডের ৯৭০ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ৫২ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ৩৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৯৮৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এদিকে গতকাল ৩৮ জনের মধ্যে এসএসসি পরীক্ষার বহিষ্কার হয়েছে ১২ জন, মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় বহিষ্কার হয়েছে ১৪ জন আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় বহিষ্কার হয়েছে ১২ জন পরীক্ষার্থী।

বহিষ্কারদের মধ্যে ঢাকা বোর্ডে ১ জন, রাজশাহী বোর্ডে ২ জন, কুমিল্লা ২ জন, যশোর বোর্ডে ১ জন, বরিশাল বোর্ডে ১ জন, দিনাজপুর বোর্ডে ১ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৪ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৪ লাখ ৯০ হাজার ৭৮৫ জন, দাখিল পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪৭ হাজার ৭৩ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২২ হাজার ৮০৪ জন।

আজ বুধবার ৯টি সাধারণ বোর্ডের এসএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি দ্বিতীয়পত্র আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আরবি-২ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।