সিটি করপোরেশন নির্বাচন

আচরণবিধি প্রতিপালন নিয়ে তৎপর ইসি

খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহীতে ডিসি-এসপিকে ইসির চিঠি

প্রকাশ : ০৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পাঁচ সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আচরণবিধি প্রতিপালনে তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। আচরণবিধি লঙ্ঘনের প্রবণতা বাড়ার মধ্যে গাজীপুরে এক প্রার্থীকে তলব; গতকাল মঙ্গলবার খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেটে এসপি ডিসিকে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানায়, প্রতীক বরাদ্দের আগেই শোডাইন, মিছিল, সভা, আগাম প্রচারণামূলক কার্যক্রম চলতে থাকায় প্রাথমিকভাবে সতর্ক করা হচ্ছে। বিশেষ করে ক্ষমতাসীন দলের প্রার্থী ও তাদের পক্ষে সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের আনাগোনায় কিছুটা ‘অস্বস্তিতে’ পড়েছে নির্বাচন কমিশন। এমন পরিস্থিতিতে দল, মন্ত্রিপরিষদ বিভাগেও আচরণবিধি প্রতিপালনের বিষয়টি সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দিতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। জানা যায়, গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে ২৫ মে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং তারপর ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে। এরমধ্যে গাজীপুর সিটিতে মনোনয়নপত্র জমা শেষ হয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, স্বতন্ত্র মিলিয়ে ১২ জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। ৯ মে প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচার শুরু হবে সেখানে। খুলনা ও বরিশালে ২৬ মে এবং সিলেট ও রাজশাহীতে ২ জুন প্রচারে নামতে পারবে প্রার্থীরা।

গাজীপুরে আচরণবিধি না মানার প্রবণতার মধ্যে মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, নিয়মণ্ডকানুন সবাইকে মানতে হবে। যদি না মানেন রিটার্নিং অফিসার এ বিষয়ে পদক্ষেপ নেবেন। শুরুর দিকে অনেকে জেনেই হোক, না জেনেই হোক হয়তো কিছুটা আচরণবিধি ভেঙেছেন। এরইমধ্যে সতর্ক করা হয়েছে। এখন আমরা যে ধরনের ম্যাসেজ দিচ্ছি সবাই বুঝতে পারবে তাদের আচরণবিধি মানতে হবে। তিনি জানান, আচরণবিধি না মানলে রিটার্নিং কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ব্যবস্থা নেবেন। আচরণবিধিতে শাস্তির কথা বলা হয়েছে। এরপর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও আছে কমিশনের। মনোনয়নপত্র জমা যেহেতু দিয়েছে, এখন তাদের কমিশনেও ডাকা হয়েছে। কমিশন আচরণবিধি প্রতিপালনেও কড়াকড়ি অবস্থান নেবে।

মনোনয়নপত্র জমার সময় পাঁচজনের বেশি লোকবল নেয়ায় ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী আজমত উল্লা খানের কাছে ব্যাখ্যাও চেয়েছে ইসি।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক জানান, এরইমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ ও জমার সময় কোনো কোনো প্রার্থীর মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা শোডাউন করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

এমন পরিস্থিতিতে আচরণবিধি যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করতে ইসি নির্দেশনা দিয়েছে। মঙ্গলবার খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেটে সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি প্রতিপাল নিশ্চিত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র দাখিলের সময় কোনো শোডাউন মিছিল না করার বিষয়ে সতর্ক করা হয়। খুলনা ও বরিশালে ১৬ মে এবং রাজশাহী ও সিলেটে ২৩ মনোনয়নপত্র জমার শেষ সময় রয়েছে।

নির্বাচনে শৃঙ্খলা রক্ষা এবং সব প্রার্থীর সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে সিটি নির্বাচনেরও আলাদা আচরণবিধি রয়েছে। বিধি না মানলে প্রার্থী বা তার সমর্থকের সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা পঞ্চাশ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে।

সেই সঙ্গে প্রার্থিতা বাতিলসহ নিবন্ধিত দলকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত জরিমানা করারও বিধান করে দিয়েছে নির্বাচন কমিশন।