ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ চন্দ্রগ্রহণ বাংলাদেশ থেকে দৃশ্যমান হবে

আজ চন্দ্রগ্রহণ বাংলাদেশ থেকে দৃশ্যমান হবে

সৌরজগতে চন্দ্রগ্রহণ ঘটবে আজ- যা বাংলাদেশ থেকে দেখা যাবে। আজ শুক্রবার রাত ৯টা ১৪ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হবে। সর্বোচ্চ গ্রহণ ঘটবে রাত ১১টা ২২ মিনিটে। সমাপ্ত হবে রাত ১টা ৩১ মিনিটে। গতকাল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর (বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রহণটি একটি উপচ্ছায়াজনিত গ্রহণ (Penumbral Lunar Eclipse). পৃথিবীর প্রচ্ছায়াকে ঘিরে থাকা আবছা অন্ধকার অংশকে উপচ্ছায়া বলে- যা চাঁদের উপর পড়লে গ্রহণকালে পূর্ণিমার চাঁদ কিছুটা অনুজ্জ্বল দেখা যাবে। কিন্তু চাঁদের পূর্ণ বা আংশিক কোনোটিই পৃথিবী থেকে অদৃশ্য হবে না। পৃথিবীর অধিকাংশ জায়গা থেকে আজ চন্দ্রগ্রহণ দেখা যাবে। যার মধ্যে রয়েছে- এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও অ্যান্টার্কটিকা।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী বলেন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভবনের ছাদে চন্দ্রগ্রহণ অবলোকন উপলক্ষ্যে শক্তিশালী টেলিস্কোপ স্থাপন করা হবে। আবহাওয়া অনুকূল অর্থাৎ আকাশ পরিচ্ছন্ন থাকলে সাধারণ নাগরিক বা দর্শকরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে এ চন্দ্রগ্রহণ দেখতে পারবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত