সমন্বয়হীনতার কারণে বিএনপির আন্দোলনের পতন হয়েছে

সৈয়দ ইবরাহিম

প্রকাশ : ০৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সমন্বয়হীনতার কারণে বিএনপির ২০২২ সালের ১০ ডিসেম্বেরের আন্দোলনের পতন হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম।

গতকাল সোমবার বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত ‘দেশের উন্নয়ন ও অগ্রগতিতে প্রবাসীদের ভূমিকা ও সংকট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

বর্তমান সরকারের বিরুদ্ধে যে সংগ্রাম চলছে, সেই সংগ্রামে সবাইকে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, ২০২২ সালের ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে চূড়ায় উঠেছিল আন্দোলন। হিমালয়, কাঞ্চনজঙ্ঘা পর্বতের চূড়ার মতো। কিন্তু যে কোনো অসমন্বয়ের কারণে সেটি চূড়া থেকে পতিত হয়। আকাশ থেকে নক্ষত্রের যেমন পতন ঘটে, আন্দোলনের সেভাবে পতন ঘটেছে। পুনরায় সেই আন্দোলনকে চূড়ায় নেয়ার গুরুদায়িত্ব সবার। সবার সেই আন্দোলনে শরিক হয়ে অবদান রাখা প্রয়োজন।

আলোচনা সভায় বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধসহ ১০ দফা দাবি জানান বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের নেতারা।

সেই দাবির প্রতি সমর্থন জানিয়ে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, এই ১০ দফা বাস্তবায়ন করতে হবে। এই ১০ দফা বাস্তবায়নে কোটি কোটি টাকা খরচ করতে হবে না। এর জন্য চাই আন্তরিকতা। তিনি আরো বলেন, আমরা এই সরকারের কাছে ভিক্ষা চাই না। আমাদের এই মুহূর্তের আন্দোলন এই সরকারের পরিবর্তন, এই সরকারের বিদায়। বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক বিপ্লব কুমার পোদ্দারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, সদস্য সচিব নুরুল হক নুর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, অ্যাডভোকেট মহসিন রশিদ প্রমুখ।