ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রশাসনকে স্মারকলিপি

বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে ইবি ছাত্রলীগের ৩৩ দফা দাবি

বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে ইবি ছাত্রলীগের ৩৩ দফা দাবি

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সার্বিক উন্নয়ন ও সাধারণ শিক্ষার্থীদের ভোগান্তি ও সমসাময়িক কিছু সমস্যার সমাধান চেয়ে ৩৩ দফা লিখিত দাবি সংবলিত স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। গতকাল দুপুর দেড়টার সময় প্রশাসন বরাবর এ স্মারকলিপি প্রদান করে ইবি ছাত্রলীগ। এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকি আরাফাত, সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়, সহ-সভাপতি হোসাইন মজুমদার এবং সব পর্যায়ের নেতৃবৃন্দসহ প্রায় শতাধিক শিক্ষার্থী।

৩৩ দফা দাবি সংবলিত লিখিত স্মারকলিপিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি, আবাসিক হলের লাইব্রেরিতে মানসম্মত বই ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের সব হলের খাবারের মান বৃদ্ধি, আবাসিক সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল ও ভবনসমূহে দ্রুতগতির ওয়াইফাই ব্যবস্থা নিশ্চিত, স্বপ্নের মেগা প্রজেক্ট দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন, শ্রেণিকক্ষ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের চারিদিকে প্রাচীর সংস্কার ও মেরামত, টিএসসিসিতে নিয়মিত সভা-সেমিনার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, পরিবহন ভোগান্তি নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, চিকিৎসা কেন্দ্রে মানসম্মত ও জরুরি চিকিৎসাসেবা নিশ্চিত, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ভোগান্তি নিরসনে ওই অফিস ডিজিটালাইজেশনের আওতায় আনা, ব্যাংকে ই-ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত, সার্টিফিকেট উত্তোলনের ভোগান্তি নিরসনের লক্ষ্যে ওই অফিস ডিজিটালাইজেশনের আওতায় আনা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত, প্রভোস্ট ও আবাসিক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিশ্চিত, মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আবাসিক হলসমূহে মানসম্মত ওয়াশরুমের ব্যবস্থা নিশ্চিত, ইসলামী বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ছাত্রকল্যাণ তহবিল থেকে অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা নিশ্চিত, ইসলামী বিশ্ববিদ্যালয়কে সবুজ ক্যাম্পাসে রূপান্তরিত করার লক্ষ্যে অধিক সংখ্যক ফলজ, বনজ, ঔষধি গাছ লাগানোর পদক্ষেপ গ্রহণ, জাতীয় স্থাপনাগুলোর সঠিক পরিচর্যা নিশ্চিত, টিএসসিসি সার্বক্ষণিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখা, কেন্দ্রীয় লাইব্রেরি সব শিক্ষার্থীর জন্য সার্বক্ষণিক খোলা রাখা, সব শিক্ষার্থীর জন্য আধুনিক স্মার্ট কার্ড নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যপারে জবাবদিহিতা নিশ্চিত, বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জার্নাল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ এবং বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে নিরাপদ পানি নিশ্চিত করতে হবে।

এ বিষয়ে ইবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, ছাত্রলীগ শিক্ষার্থীদের সংগঠন, ছাত্রলীগ সব সময় শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা, শিক্ষার্থীদের অধিকার আদায় ও নিরাপত্তা নিশ্চিতে কাজ করে আসছে এবং ভবিষ্যতেও করবে। আজকের ৩৩ দফা দাবি আমাদের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ছাত্রলীগ প্রশাসন বরাবর লিখিত স্মারকলিপি প্রদান করেছে।

তিনি আরো বলেন, ছাত্রলীগ কখনো দুর্নীতি, মাদক এবং কোন প্রকার খারাপ কাজকে প্রশ্রয় দেয় না। অনেক সময় ছাত্রলীগের নাম ভাঙিয়ে অনেকে খারাপ কাজ করে। সেই দায় ছাত্রলীগের না বরং ব্যক্তিগত এবং এমন হলে ছাত্রলীগ সর্বদা সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত