ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফ্যাটি লিভারে নিরাপদ খাবার

ফ্যাটি লিভারে নিরাপদ খাবার

বর্তমানে কম-বেশি বেশিরভাগ মানুষই ফ্যাটি লিভার সমস্যায় ভোগেন। প্রকারভেদে রোগটি গুরুতর হতে পারে। ফ্যাটি লিভারের কারণে অন্যান্য স্বাস্থ্য সমস্যাও দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার রয়েছে যা ফ্যাটি লিভার নিরাময়ে সাহায্য করে। এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিন-

দারুচিনি : রান্নার স্বাদ বাড়াতে প্রায়ই এই মশলাটি ব্যবহার করা হয়। তবে জানেন কি, ফ্যাটি লিভারের উপসর্গ কমাতেও কাজ করে দারুচিনি। এমনটাই মত বিশেষজ্ঞদের। দারুচিনি চা পান করুন। চাইলে দারুচিনি গুঁড়ো করে পানি মিশিয়েও খেতে পারেন।

হলুদ : রান্নাঘরে থাকা মশলাটি লিভারের জন্য উপকারি। এতে থাকা সারকিউমিন ‘নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’ রোধে কার্যকরী। তাই রোজকার খাদ্যতালিকায় হলুদ রাখুন।

আমলকী : অনেকেই আমলকী খেতে খুব একটা পছন্দ করেন না। তবে এর উপকারিতা জানলে আর এই ফলটিকে দূরে রাখবেন না। আমলকীতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ও ভিটামিন সি লিভারের ক্ষতি আটকায়। টক্সিন বা দূষিত পদার্থ দূর করতে সাহায্যও করে এটি।

অ্যাপেল সিডার ভিনেগার : ফ্যাটি লিভার নিরাময়ের ঘরোয়া টোটকা হিসেবে এর ওপর ভরসা রাখুন। লিভার থেকে টক্সিন দূর করতে সাহায্য করে অ্যাপেল সিডার ভিনেগার। তবে ফ্যাটি লিভারের সমস্যা থাকলে কেবল ঘরোয়া টোটকায় ভরসা রাখলে চলবে না। পাশাপাশি চিকিৎসকের পরামর্শও নিতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত