ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকার আশপাশের ৬ নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা

বললেন স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকার আশপাশের ৬ নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের আশপাশের ছয় নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা নেয়া হয়েছে। যাতে নদীগুলোকে দূষণ ও দখল থেকে রক্ষা করা যায়। গতকাল রোববার রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত ‘মাস্টার প্ল্যান অন মেঘনা রিভার’ শীর্ষক একটি ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, বাতাস ও পানি আল্লাহ প্রদত্ত সম্পদ, যা সারা পৃথিবীর সব মানুষের জন্য অপরিহার্য। বিশেষ করে নদীমাতৃক জনবহুল বাংলাদেশের জন্য পানির বিশুদ্ধতা জরুরি বিষয়।

সে লক্ষ্যে সায়েদাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর পানি দূষণ রোধেও মহাপরিকল্পনা নেয়া হয়েছে। তাজুল ইসলাম আরও বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার দায় বাংলাদেশের অতি নগণ্য হলেও সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশগুলোর একটি আমরা। আজকেও মোখা নামক একটি ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। উন্নত বিশ্বের শিল্পায়নের দায় আমাদের নিতে হচ্ছে।

মন্ত্রী বলেন, পানি ও বাতাসের মতো সম্পদের দূষণরোধে আমাদের সমন্বিত প্রয়াস নিতে হবে। সে জন্য তিনি জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কাটিয়ে উঠতে উন্নয়ন অংশীদারদের আরও সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান। মন্ত্রী বলেন, মানুষের জীবন জীবিকার জন্য পানি অপরিহার্য। কিন্তু মানুষই এই পানি দূষণ করে থাকে নানাভাবে। মানুষ কৃষিতে কীটনাশক ও সার ব্যবহার করে, শিল্পায়নের বর্জ্যরে মাধ্যমে পানি দূষণ করে। এ সময় তিনি পানির মতো অমূল্য সম্পদ দূষণ থেকে রক্ষায় সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান। ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত