ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভোলার ইলিশা-১ গ্যাস কূপ

তৃতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শুরু

তৃতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শুরু

ভোলার উপজেলা সদরের ইলিশা গ্যাস ক্ষেত্রের ইলিশা-১ নামের নতুন কূপে গতকাল তৃতীয় স্তরের ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) পরীক্ষার শুরু হয়েছে। সকাল ৭টায় ৩২৫০ থেকে ৩২৫৪ মিটার মাটির গভীরে আগুন প্রজ্জ্বালনের মাধ্যমে গ্যাস উত্তোলনের এ পরীক্ষা শুরু হয়। আশা করা হচ্ছে, নতুন এ গ্যাস কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব এবং কূপটিতে ২০০ বিসিএফ বা তারও বেশি পরিমাণ গ্যাসের মজুত রয়েছে।

এর আগে কূপটিতে গত ২৮ এপ্রিল পরীক্ষামূলকভাবে প্রথম ডিএসটির কার্যক্রম সফলভাবে শুরু করা হয় এবং ৭ মে দ্বিতীয় ডিএসটি শুরু হয়। গতকাল তৃতীয় স্তরের টেস্ট শুরু হলো। গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়।

বাপেক্সের মহা ব্যবস্থাপক (ভূতাত্ত্বিক বিভাগ) মো. আলমগীর হোসেন জানান, সকালে আমাদের তৃতীয় ডিএসটি সফলভাবে শুরু করা হয়েছে। মাটির নিচে গ্যাসের প্রেশারও বেশ ভালো রয়েছে। প্রথম দিন গ্যাসের প্রেশার রয়েছে ৩৪০০ পিএসআই। এ পরীক্ষামূলক গ্যাস উত্তোলন মোট ৭২ ঘণ্টা চলবে। গ্যাসের লাইনগুলো পরিষ্কার হচ্ছে। তাই এ প্রেশার আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী সময়ে চূড়ান্ত পর্যায়ে গ্যাস উত্তোলনের লক্ষ্যে কাজ শুরু হবে বলে জানান তিনি। বাপেক্স সূত্র জানায়, নতুন এ গ্যাস ক্ষেত্রের কূপ নিয়ে জেলায় মোট ৩টি গ্যাস ক্ষেত্রর ৯টি কূপ রয়েছে। এগুলো হলো বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুর গ্যাস ক্ষেত্রে ৬টি কূপ, সদরের ভেদুরিয়া ইউনিয়নের ভোলা নর্থের ২টি ও সর্বশেষ ইলিশা গ্যাস ক্ষেত্রের ইলিশা-১ কূপ, যা থেকে দৈনিক মোট ১৮০ থেকে ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের সক্ষমতা রয়েছে। এছাড়া নতুন এ গ্যাস ক্ষেত্র হতে যাচ্ছে দেশের ২৯তম গ্যাস ক্ষেত্র।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত