কর্মকর্তা-কর্মচারীদের সেবার মানসিকতা তৈরি করতে হবে

বললেন স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশ : ১৭ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনস্বার্থে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সেবার মানসিকতা তৈরি করতে হবে। সেজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

মন্ত্রী গতকাল জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে (এনআইএলজি) বিভিন্ন সিটি করপোরেশনের কর্মকর্তাদের জন্য ‘সিটি করপোরেশন ব্যবস্থাপনা সম্পর্কিত’ তিন দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তিনি সিটি কর্পোরেশনের রাজস্ব আদায় বৃদ্ধি করতে কর্মকর্তাদের আহ্বান জানিয়ে বলেন, বেশিরভাগ মানুষ স্বপ্রণোদিত হয়ে রাজস্ব জমা দিচ্ছে। জনসাধারণ যখন দেখবে আদায়কৃত রাজস্ব তাদের নিজেদের জীবনমান উন্নত করতে ব্যবহৃত হচ্ছে তখন রাজস্ব প্রদানে তাদের অনাগ্রহ দূর হবে। তিনি সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের আইন-বিধি যথাযথভাবে অনুসরণ করে সেবা প্রদানের আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে অনেকের গাত্রদাহ হচ্ছে। তলাবিহীন ঝুড়ি হিসেবে আখ্যায়িত করে যারা বাংলাদেশের সম্ভাবনাকে বিনষ্ট করতে চেয়েছিল দেশের উন্নয়ন তাদের কাছে পছন্দ নয়। দেশীয় ও আন্তর্জাতিক অনেক গোষ্ঠী এখনো বাংলাদেশের উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধে জয়লাভের মাধ্যমে যে জাতির জন্ম হয়েছে তাদের পেছনে ফেলে রাখার সুযোগ নেই। এ সময় মন্ত্রী সিটি করপোরেশনের কর্মকর্তাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা প্রতিষ্ঠায় আন্তরিকতার সাথে কাজ করারো আহ্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন এনআইএলজি’র মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর।