ঢাকা ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

গরমে চুলকানি থেকে বাঁচতে

গরমে চুলকানি থেকে বাঁচতে

তাপে পুড়ছে গোটা দেশ। প্রচণ্ড গরমে অতিষ্ঠ সবাই। অসুস্থ হয়ে পড়ছেন মানুষ। অতিরিক্ত তাপমাত্রার কারণে দেখা দিচ্ছে নানা চর্মরোগ। বিশেষত চুলকানি সমস্যায় ভুগছেন বেশিরভাগ মানুষ। শরীরের ব্যাপারে সচেতন হতে বলছেন বিশেষজ্ঞরা। গরমের হাত থেকে বাঁচতে শরীরের প্রয়োজন বিশেষ নিরাপত্তা। কীভাবে এই গরমে ত্বকের যত্ন নেওয়া উচিত? জেনে নেওয়া যাক বিস্তারিত-

সুতির কাপড় দিয়ে শরীর ঢেকে রাখা : বিশেষজ্ঞদের মতে, গরমে বেশিরভাগ মানুষই ত্বকের যত্ন নেন না। প্রচণ্ড গরমে বেলা ১১টা থেকে দুপুর ২টার মধ্যে ঘর থেকে না বেরনোই ভালো। এ সময়ের তাপ ত্বকের জন্য বেশি ক্ষতিকর। গুরুত্বপূর্ণ কাজ না থাকলে এসময় ঘরেই থাকুন। একান্তই যদি বের হতে হয়, তবে নিজের মুখ ও শরীর খুব ভালো করে ঢেকে বেরুতে হবে। পাশাপাশি, ভালোমানের সানস্ক্রিন ব্যবহার করাও জরুরি। পোশাক হিসেবে বেছে নিন হালকা সুতির পোশাক। এক পোশাক পরপর দু’দিন পরা চলবে না। কেননা ঘামে ভেজা পোশাক পরলে দাদ, চুলকানি ও নানা ধরনের চর্মরোগের ঝুঁকি বেড়ে যেতে পারে।

খাওয়া-দাওয়ার ব্যাপারে মনোযোগ : শুধু বাইরে থেকে ত্বক পরিষ্কার রাখা বা রূপচর্চা করাই যথেষ্ট নয়। ভেতর থেকেও ত্বক ভালো রাখতে হবে। এই গরমে শরীর শুকিয়ে যেতে পারে। তাই পর্যাপ্ত পানি পান করুন। পাশাপাশি, গ্রীষ্মে খাওয়া-দাওয়ার বিষয়ে সচেতন থাকাও উচিত। ডুবো তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন। কমপক্ষে ৪ থেকে ৫ লিটার পানি পান করা উচিত। খাদ্য তালিকায় রাখুন শসা, তরমুজ ইত্যাদি ফল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত