ঢাকা ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

আইনশৃঙ্খলাবিষয়ক বৈঠকে অভিমত

পাঁচ সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ে বড় কোনো চ্যালেঞ্জ নেই

পাঁচ সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ে বড় কোনো চ্যালেঞ্জ নেই

জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলাবিষয়ক সভাশেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। সভায় জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো কথা হয়েছে কি না? জানতে চাইলে তিনি বলেন, জাতীয় নির্বাচনের বিষয়টা প্রসঙ্গক্রমে এসেছে। তবে নির্বাচনের সময় আমরা নির্বাচন কমিশনের অধিনে থাকব, নির্বাচন কমিশন যে নির্দেশনা দেবেন, সেই নির্দেশনার আলোকেই আমরা আমাদের দায়িত্ব পালন করব।

পাঁচ সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, প্রতিটি সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। নির্বাচন কমিশন আমাদেরকে নির্দেশনা দিয়েছে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য একটা নির্বাচন করার জন্য। আমাদের সবার কাছ থেকে তথ্য নিয়েছেন, আমাদের সহযোগিতা কামনা করেছেন। আমরা আমাদের সহযোগিতা প্রদানের জন্য এবং নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালনের বিষয়ে আশ্বাস দিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশনের পরিপত্রের আলোকে অস্ত্র উদ্ধার, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করার জন্য যেসব কার্যক্রম করা দরকার এবং প্রয়োজনে আমরা রিটার্নিং অফিসারের সাথে আমাদের কনসার্ন যে ইউনিটভিত্তিক কর্মকর্তারা আছেন তারা যোগাযোগ করে এবং কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী যখন যে ব্যবস্থা গ্রহণ করা দরকার সেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করার জন্য এবং চমৎকার একটা নির্বাচন করার জন্য যা যা কিছু করা দরকার সবকিছু করার জন্য নির্বাচন কমিশন আমাদের নির্দেশনা দিয়েছেন। সেই অনুযায়ী আমরা নির্বাচন করার বিষয়ে নির্বাচন কমিশনকে আশ্বস্ত করেছি। সব নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করার জন্য আমরা যারা এসেছিলাম সকলকে নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছেন। আমরা সেই অনুযায়ী তাদেরকে আশ্বস্ত করেছি যে, সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে আপনারা যে দায়িত্ব দিয়েছেন আমরা আমাদের দায়িত্ব পালন করব। সিটি করপোরেশন নির্বাচনে কোনো ধরনের চ্যালেঞ্জ আছে কি না? জানতে চাইলে তিনি বলেন, গোয়েন্দা সংস্থার সঙ্গেও আমরা কথা বলেছি, তাদের কথাবার্তা শুনেছি। ওই রকম কোনো চ্যালেঞ্জের কথা বলেননি। আমরা আশা করছি একটা শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কোনো আশঙ্কা দেখছি না। তবে যেকোনো ধরণের পরিস্থিতির জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি উদ্ভব হলে, সেটা বিবেচনায় রেখে আমরা আমাদের সকল বিষয় বিবেচনায় নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য যেকোনো ধরণের ব্যবস্থা নেয়া দরকার নেবো। জঙ্গি এবং অন্যান্য বিষয় যা কিছু আছে, সবকিছু বিবেচনায় নিয়েই আমাদের নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করব। ভোটাররা নিঃসন্দেহে, নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত