ঢাকা ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশিষ্ট শিক্ষানুরাগী ও শিক্ষা সংস্কারক, সমাজহিতৈষী, সাহিত্যিক ও ছুফী সাধক খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এঁর জন্মসার্ধশতবার্ষিকী (১৫০তম) উদযাপন উপলক্ষ্যে ‘হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এঁর জীবন ও কর্ম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল রাজধানীর ধানমন্ডির ঢাকা আহ্ছানিয়া মিশনের অডিটরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারের আয়োজন করে আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফীজম। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গ্লোবাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. আনিসুজ্জামান। আলোচনায় অংশ নেন- ঢাকা আহ্ছানিয়া মিশনের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. গোলাম রহমান, প্রফেসর ড. আবু তৈয়ব আবু আহমদ, প্রফেসর ড. কাজী শরীফুল আলম। সভাপতিত্ব করেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। প্রফেসর ড. গোলাম রহমান বলেন, নলতা স্কুলে একবার খানবাহাদুর আহ্ছানউল্লা রৌপ্য পদক পেয়েছিলেন। তা তিনি শিক্ষককে উপহার হিসেবে দিয়েছিলেন। তিনি আরও বলেন, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তার অবদানে প্রতিষ্ঠিত হয়েছে। হিন্দু-মুসলিম দুটি জাতির যৌথ অবস্থান আমরা নলতা শরীফে দেখতে পাই।

ঢাকা আহ্ছানিয়া মিশনের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. আবু তৈয়ব আবু আহমদ বলেন, দেখতে দেখতে ১৫০ বছর চলে গেছে। কিন্তু এখনও আমরা পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লাকে স্মরণ করি। তিনি ওই আমলে সুশিক্ষিত লোক ছিলেন। ব্রিটিশ রয়েল সোসাইটির সদস্য ছিলেন এবং যতগুলো বই লিখেছেন সবগুলোই বাংলায় লিখেছেন যেন সাধারণ মানুষ এই বই পড়ে উপকৃত হয়।

প্রধান অতিথি প্রফেসর ড. মো. আনিসুজ্জামান বলেন, খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) একবিংশ শতাব্দীর পীর ছিলেন। ইচ্ছে করলেই কেউ অলি-আউলিয়া হতে পারেন না। পীর মানে শিক্ষক। ১৮৯৫ সালে তিনি শেরে-বাংলার ক্লাসমেট ছিলেন। শেরে-বাংলা তাকে পীরের মতো সম্মান করতেন।

তিনি আরও বলেন, খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এঁর আলোকিত জীবনধারা অনুসরণের মাধ্যমে আমরাও আলোকিত হতে পারি।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফীজমের সহকারী অধ্যাপক মুফতী শাঈখ মুহাম্মাদ উসমান গনী। জন্মসার্ধশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আলোচনা শেষে চারজন সুবিধাবঞ্চিত নারী ও পুরুষের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত