হজযাত্রীমুখর হয়ে উঠছে আশকোনা ক্যাম্প

আজ রাতে প্রথম হজফ্লাইট

প্রকাশ : ২০ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রকীবুল হক

দীর্ঘ প্রায় একবছর পর ফের হজযাত্রীমুখর হয়ে উঠছে রাজধানীর আশকোনায় অবস্থিত হজ ক্যাম্প। গতকাল শুক্রবার সকালে সেখানে এ বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তারা ছাড়াও বেশ সংখ্যক হজযাত্রী উপস্থিত ছিলেন। এরমধ্য দিয়ে হজ ক্যাম্পে হজযাত্রীদের নানা আনুষ্ঠানিকতার কার্যক্রম শুরু হলো। আজ থেকেই মূলত ক্যাম্পটিতে হজযাত্রীদের পদচারণায় মুখর হয়ে ওঠবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে আজ দিবাগত ভোর রাত ৩টা ২০ মিনিটে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরব যাওয়ার প্রথম ফ্লাইট বিজি-৩০০১ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়বে। এ উপলক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে আজ মধ্যরাতে বিমানবন্দরে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ২২ জুন পর্যন্ত হজযাত্রীদের ফ্লাইট চলার কথা রয়েছে।

এর আগে গত বছর ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত হজযাত্রীদের সৌদি আরব যাওয়ার ফ্লাইট কার্যক্রম চলে। সে সময় বেশ কর্মমুখর ছিল আশকোনা হজক্যাম্প। এরপর অনেকটাই নীরব হয়ে পড়ে প্রতিষ্ঠানটি। যা গতকাল শুক্রবার থেকে সেই পরিচিত চেহারায় ফিরছে।

সূত্রমতে, সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ ১৯৮ জনের হজ পালনের সুযোগ ছিল। কিন্তু এবার হজের খরচ অনেক বেড়ে যাওয়ায় সেই কোটা পূরণ হয়নি। এবার এক লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাচ্ছেন। এর মধ্যে ১০ হাজার সরকারি ব্যবস্থাপনায় এবং বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাবেন। কোভিড-১৯ পরিস্থিতিতে সৌদি আরবের বিধি-নিষেধের কারণে গত বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা ছিল ৫৭ হাজার ৫৮৫।

কোভিড-১৯ মহামারির আগে ২০১৯ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করেছিলেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন এবারের পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এবার তিনটি এয়ারলাইন্সে হজযাত্রী পরিবহন করা হবে। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে অর্ধেক সংখ্যক এবং বাকিদের সৌদিয়া এয়ারলাইন্স ও নাস এয়ারলাইন্স যৌথভাবে পরিবহন করবে বলে জানা গেছে।

ই-হজ ব্যবস্থাপনার অংশ হিসেবে আশকোনা হজক্যাম্পে হজযাত্রীদের ইমিগ্রেশন এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি অংশের ইমিগ্রেশন সম্পন্ন হবে। তাই হজ ফ্লাইটের অন্তত একদিন আগেই দেশের বিভিন্ন স্থান থেকে হজযাত্রীরা পর্যায়ক্রমে হজ ক্যাম্পে অবস্থান নিবেন। হজযাত্রীদের অবস্থানসহ অন্যান্য কার্যক্রমের জন্য সব প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম।

সূত্রমতে, হজ অফিসে ই-ভিসা কার্যক্রমের জন্য পূর্ব নির্ধারিত আইটি বিভাগ ছাড়াও বিভিন্ন ব্যাংকের বুথ, এয়ারলাইন্সের বুথ, হাবের বুথ, স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা কার্যক্রম সংশ্লিষ্টরা তাদের কার্যক্রম শুরু করেছেন। হজযাত্রীদের অবস্থান ছাড়াও খাওয়ার জন্য অস্থায়ী হোটেল চালু করা হয়েছে। হজ ক্যাম্প এলাকায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ প্রসঙ্গে বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন-হাবের সহ-সভাপতি মাওলানা ফজলুর রহমান জানান, আজ রাত থেকেই হজযাত্রীদের ফ্লাইট চালু হচ্ছে। তাই এদিন সকাল থেকেই হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে আসা শুরু করবেন। হজ ক্যাম্পে যথারীতি সেবাকার্যক্রমের সব প্রতিষ্ঠানের বুথ বসেছে বলেও তিনি জানান। এখন পর্যন্ত হজযাত্রীদের ভিসাকার্যক্রমও স্বাভাবিকভাবেই হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক জনসংযোগ তাহেরা খন্দকার জানিয়েছেন, জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২১মে ভোর ৩টা ২০ মিনিটে ঢাকা-জেদ্দা রুটে ডেডিকেটেড হজ ফ্লাইট বিজি ৩০০১-এর মাধ্যমে ২০২৩ সালে বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনের শুভ সূচনা করতে যাচ্ছে। এ উপলক্ষ্যে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শনিবার দিবাগত রাত সাড়ে ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (নিচতলা, ক্রু গেইটের ভিতরে, ডিএসও অফিসের সম্মুখে) আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, সৌদি দূতাবাস, সিভিল এভিয়েশন, হাবসহ বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।