ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৬৫ দিনের জন্য সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু

৬৫ দিনের জন্য সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু

মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণের লক্ষ্যে গত মধ্যরাত থেকে ৬৫ দিনের জন্য দেশের সমুদ্রসীমায় মাছ ধরায় নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়েছে। এরইমধ্যে জাল ও ট্রলার নিয়ে তীরে ফিরেছে জেলেরা। ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে নিবন্ধিত প্রতি জেলে পাবেন ৮৬ কেজি করে চাল। এ সময় যাতে অসাধু জেলেরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমুদ্রে যেতে না পারে সে লক্ষ্যে কঠোর অবস্থানে থাকবে মৎস্য বিভাগ, কোস্ট গার্ড ও প্রশাসন।

উপকূলের জেলেরা জানান, মৎস্য সম্পদ রক্ষায় সরকারের এমন নির্দেশনা মেনে চলবেন তারা। তবে এই দুই মাসেরও বেশি সময় সাগরে না যাওয়ায় আর্থিক অনটনে ভুগতে হবে তাদের। তাছাড়া চালের পাশাপাশি আর্থিক সহায়তা পাওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান তারা।

ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের প্রজনন মৌসুম থাকায় গত মধ্যরাত থেকে সাগর ও নদী মোহনায় মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা আগামী ২৩ জুলাই শেষ হবে। এই সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ থাকবে। সাগরে গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রসঙ্গত, দেশের সমুদ্র সীমায় মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সরকার ২০১৯ সাল থেকে ৬৫ দিনের জন্য সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে। এর আগে ২০১৫ সাল থেকে কেবল বড় ট্রলারগুলোর জন্যই এ নিষেধাজ্ঞা কার্যকর ছিল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত