ফখরুলের মন্তব্য

সিটিতেও নীল নকশার নির্বাচন হবে

প্রকাশ : ২২ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সিটি করপোরেশন নির্বাচনেও ‘নীল নকশা’র নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি অভিযোগ করে বলেন, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে সরকার দেশের নির্বাচনি ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।

গতকাল রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন। জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) তাদের প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করে।

নির্বাচন কমিশন সরকারের নিয়ন্ত্রণে এবং দেশে যেসব নির্বাচন হচ্ছে, তাতে জনগণের আগ্রহ নেই মন্তব্য করে বিএনপির মহাসচিব বলেন, বেশিরভাগ নির্বাচনে তাদের দলের (ক্ষমতাসীন দল) লোক ছাড়া কেউ অংশ নিচ্ছেন না। সাম্প্রতিক সিটি করপোরেশন নির্বাচনগুলোয় বিরোধী দলের জনপ্রিয় প্রার্থীরা অংশ নিচ্ছেন না। সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আরিফুল হক নির্বাচন থেকে সরে গেছেন।

নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবির প্রসঙ্গ টেনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচন হতে হবে। এই দাবিতে সব জাতীয়তাবাদী গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে দুর্বার আন্দোলন চালিয়ে যেতে হবে। মির্জা ফখরুল ইসলাম নেতাকর্মীদের উদ্দেশে বলেন, এখন আর অপেক্ষার সময় নেই। রাজপথে আন্দোলন করতে গিয়ে বিএনপির ১৭ জন কর্মী প্রাণ দিয়েছেন। নতুন করে আন্দোলনের ডাক দেয়ার কিছু নেই। সবাই মিলে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। শফিউল আলম প্রধানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তিনি স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য কাজ করেছেন। তার আদর্শ ধারণ করে তরুণ প্রজন্মকে গণতান্ত্রিক আত্মনির্ভর বাংলাদেশ গড়ার আন্দোলন চালিয়ে যেতে হবে। জাগপা সভাপতি খন্দকার লুৎফর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ঢাকা দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, জাগপা সাধারণ সম্পাদক এসএম শাহাদাত হোসেন, সভাপতি মণ্ডলীর সদস্য খন্দকার আবিদুর রহমান, হুমায়ূন কবির, আ স মেজবাহ উদ্দিন, ন্যাশনাল পিপলস পাটির নেতা মোস্তাফিজুর রহমান প্রমুখ।