অন্যরকম

পুরোনো বাইবেল বিক্রি হলো ৩৮ মিলিয়ন ডলারে

প্রকাশ : ২২ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

১১০০ বছরের পুরোনো হিব্রু বাইবেল ‘কোডেকস স্যাসুন’ যা বিশ্বের প্রাচীনতম বইয়ের পা-ুলিপিগুলোর মধ্যে একটি। বাইবেলের এই কপিটি গত বুধবার নিউইয়র্কে বিক্রি করা হয়েছে ৩৮ মিলিয়ন ডলারে। এটি কিনে নেন রোমানিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী আলফ্রেড এইচ মোজেস নামে এক ব্যক্তি। খবর এপির। নিউইয়র্কের নিলাম প্রতিষ্ঠান সোথেবি এক বিবৃতির বরাত দিয়ে এপির প্রতিবেদনে বলা হয়েছে- ‘আমেরিকান ফ্রেন্ডস অব এএনইউ’ জাদুঘরের জন্য বাইবেলটি কিনেছেন মোজেস। ইসরাইলের রাজধানী তেলআবিবে এটি অবস্থিত। এটি ইহুদিদের একটি জাদুঘর।

বাইবেলটি এখন ওই জাদুঘরে নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাইবেলটি নিলামের আগে বিশ্বব্যাপী প্রদর্শন করা হয়। গত মার্চ মাসে এএনইউ মিউজিয়ামে পা-ুলিপিটি প্রদর্শন করা হয়েছিল। নিলাম প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ শ্যারন লিবারম্যান মিন্টজ বলেছেন, ‘হিব্রু বাইবেলের গভীর শক্তি, প্রভাব এবং তাৎপর্য প্রতিফলিত করে এ পুরোনো পা-ুলিপিটি।’ বাইবেলটি মানবতার একটি অপরিহার্য স্তম্ভ বলে মনে করেন তিনি। মিন্টজ আরো বলেন, বাইবেলটি শিগগিরই ইসরাইলে পৌঁছবে। সেখানেই স্থায়ীভাবে থাকবে। পুরো বিশ্ব এ বাইবেলের প্রদর্শনীর জন্য উন্মুখ হয়ে আছে। ১৯২৯ সালে বাইবেলটির নাম দেয়া হয় কোডেকস স্যাসুন। এর নাম দেন ইরাকি ইহুদি ব্যবসায়ী ডেভিড সলোমন স্যাসুন। ওই বছর এই পা-ুলিপি কিনে তার ঘরে রেখেছিলেন তিনি। স্যাসুন লন্ডনের বাড়িটিকে তিনি ইহুদি পা-ুলিপির বিশাল সংগ্রহশালায় রূপান্তরিত করেছিলেন।

স্যাসুনের মৃত্যুর পর তার বংশধররা গরিব হয়ে পড়েছিলেন। তাই ১৯৭৮ সালে তারা এই বাইবেল বিক্রি করে দেয়। ওই সময় ৩ লাখ ২০ হাজার ডলারে এটি কিনে নেয় ব্রিটিশ রেল পেনশন তহবিল। আজকের ডলারের হিসাবে সেই দাম দাঁড়ায় ১ দশমিক ৪ মিলিয়ন। এর ১১ বছর পর ওই বাইবেল বিক্রি করে দেয় পেনশন তহবিল। এরপর বহু হাত ঘুরে এটি আবারো ইসরাইলে ফিরে যাচ্ছে।