ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

র‌্যাব ডিজি খুরশীদ হোসেনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন

র‌্যাব ডিজি খুরশীদ হোসেনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেনের মেয়াদ আরো এক বছর বেড়েছে। ২০২৪ সালের ৫ জুন পর্যন্ত র‌্যাব ডিজির দায়িত্ব পালন করবেন তিনি। গতকাল মঙ্গলবার এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের উপসচিব মোহা. রফিকুল ইসলাম।

২০২২ সালের ৩০ সেপ্টেম্বর র‌্যাবের নবম মহাপরিচালক হিসেবে দায়িত্ব পান খুরশীদ হোসেন। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি তিনি গ্রেড-১ পদে পদোন্নতি পান। চাকরি জীবনে ডিএমপির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন এম খুরশীদ হোসেন।

বিসিএস পুলিশ ক্যাডারের ১২তম (পুলিশ) ব্যাচে সহকারী পুলিশ সুপার হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। সবশেষ তিনি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্বে ছিলেন। এম খুরশীদ হোসেনের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কাশিয়ানীতে। তিনি দুইবার পুলিশের সর্বোচ্চ পদক ‘বিপিএম’ ও একবার ‘পিপিএম’ পেয়েছেন।

খুরশীদ হোসেন নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার তদারকি কর্মকর্তা ছিলেন। সে সময় আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেপ্তার করেন খুরশীদ হোসেন। র‌্যাবের প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পরও অনেক কাজে সফল ও প্রশংসিত হয়েছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য- নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার’ সন্ধান ও তাদের মূলোৎপাটন। এছাড়া সিরাজগঞ্জে ৩২৩ জন সর্বহারা দলের সশস্ত্র সন্ত্রাসী অস্ত্রসহ আত্মসমর্পণ।

র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেনের সরকারি চাকরির মেয়াদ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে শেষ হবে আগামী ৪ জুন। পর দিন ৫ জুন থেকে পরবর্তী ১ বছরের জন্য তাকে র‌্যাব মহাপরিচালক পদেই চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, র‌্যাব মহাপরিচালক হিসেবে কর্মরত বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক এম খুরশীদ হোসেনকে সরকারি চাকরি আইন ২০১৮-এর ধারা ৪৯ অনুযায়ী তার অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ৫ জুন থেকে অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে সবেতনে র‌্যাবের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে বলে এতে জানানো হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত