ঢাকা ১০ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি মাদ্রাসা শিক্ষকদের

শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি মাদ্রাসা শিক্ষকদের

আসন্ন বাজেটে শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবিসহ ৯টি দাবি তুলেছে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২০২২-২৩ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা। মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৯ হাজার ১৬১ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা খাতে বরাদ্দ ছিল মাত্র হাজার ৭২৭ কোটি টাকা।

ইউনেস্কোর পরামর্শ অনুযায়ী একটি দেশের মোট জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ রাখা উচিত। যেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা বরাদ্দ ছিল সেখানে কারিগরি ও মাদ্রাসায় ২টি বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ৭২৭ কোটি টাকা। যার কারণে মাদ্রাসায় শিক্ষায় তেমন কোনো অগ্রগতি নেই।

এসময় বলা হয়, জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বাস্তবায়ন ও স্মাট বাংলাদেশ গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। তাই ২০২৩-২০২৪ অর্থ বছরে বাজেটে কারিগরি ও মাদ্রাসা ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা এবং মাদ্রাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষা খাতে মোট জিডিপির ৫ শতাংশ বরাদ্দের প্রয়োজন রয়েছে। এছাড়া আরও কিছু দাবি তুলে ধরেন তারা। সেগুলো হচ্ছে- আসন্ন ঈদুল আযহার পূর্বেই শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান; মূল্যস্ফীতির সাথে সমন্বয় করে বেতন বৃদ্ধি বা মহার্ঘ ভাতা প্রদান; আলিম, ফাযিল ও কামিল মাদ্রাসায় প্রভাষকদের ১৬ বছর পূর্ণ হলে সকল প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান; সরকারি চাকরিজীবীদের ন্যায় শিক্ষকদের মেডিক্যাল ও বাড়ি ভাড়া প্রদান; বেসরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু ৬। সহকারী শিক্ষকদের ৮ম গ্রেড প্রদান; ইএফটি (ঊঋঞ) এর মাধ্যমে বেতন প্রদান; প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ প্রদান এবং মাদ্রাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. হারুন অর রশিদ। সংগঠনের মহাসচিব শাঙ্ক ইসলামের সঞ্চালনায় এ সময়ে আরও উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য সুলতান মাহমুদ, ফখরুল ইসলাম, কেএম শামিম, মেহেদি হাসান সরকার, ফিরোজ আলম, মো. এলিন তালুকদার, সহ-সভাপতি মোহাম্মদ আলী, কামরুন্নাহার, কবি সুরুজ্জামন, আব্দুস সাত্তার, শাহআলম, যুগ্মসম্পাদক মেহেদি হাসান, জসিম উদ্দীন, সালেহ উদ্দীন আহম্মেদ মো. মনিরুজ্জান, আজাহার আলী মুক্তা, রফিকুল ইসলাম, কামরুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত