ঢাকা ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্দোলন চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে

ফখরুলের মন্তব্য
আন্দোলন চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে

বিএনপির চলমান আন্দোলন চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি গতকাল এক অনুষ্ঠানে বলেন, গত কয়েকবছর ধরে গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের মানুষ যে সংগ্রাম-লড়াই শুরু করেছে, এই লড়াই তীব্র গতিতে তার চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ‘৪২তম শাহাদাত বার্ষিকী’ উপলক্ষ্যে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘বইমেলা ও চিত্র প্রদর্শনী’র আলোচনা সভায় একথা বলেন ফখরুল।

নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবি করে আসা বিএনপি গত ডিসেম্বরে ১০ দফা ঘোষণা দিয়ে হুঁশিয়ারি দেয়, আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।

আন্দোলনে দমন-পীড়নের অভিযোগ তুলে ফখরুল বলেন, ইতিমধ্যে রাজপথে ১৭ জন মানুষ তার বুকের রক্ত দিয়েছে। লাখ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা হয়েছে। তারপরও মানুষ থেমে নেই। মানুষ গণতন্ত্রের জন্য অবিরাম সংগ্রাম করছে, লড়াই করছে।

এই আন্দোলনে অপরাপর রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়ে নামার আহ্বান জানান বিএনপি মহাসচিব। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে সুষ্ঠু নির্বাচন হবে না দাবি করে ফখরুল বলেন, সুতরাং অবিলম্বে এই সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে এবং একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা দিয়ে একটা সুষ্ঠু অবাধ নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে জিয়াউর রহমানের লেখা বিভিন্ন গ্রন্থ এবং তার বিভিন্ন সময়ের আলোকচিত্রের একটি প্রদর্শনী হয়।

বইমেলা ও চিত্র প্রদর্শনী কমিটির আহ্বায়ক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্সের সঞ্চালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য তাজমেরী এস এ ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক শিক্ষক অধ্যাপক আবদুস সাত্তার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবদুল লতিফ মাসুম ও বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত আলোকচিত্রী নুর উদ্দিন আহমেদ নূরু বক্তব্য দেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত