নারীর ক্ষমতায়ন প্রধানমন্ত্রীর নীতির ফল

বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়ন নীতির কারণে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার প্রথম এবং বিশ্বে দশম স্থান অর্জন সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে ‘পণ্যের মূল্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের নারী উদ্যোক্তাদের মেধাসম্পদ সরঞ্জাম ব্যবহার’ প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ নীতির মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন। সেজন্য নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার প্রথম, আর বিশ্বে দশম।

তিনি বলেন, নারীদের এমনভাবে এগিয়ে নিয়ে যেতে হবে; যেন গোটা বিশ্ব তাদের কাছ থেকে শিখতে পারে। নারী উদ্যোক্তাদের জন্য বর্তমান সরকারের পরিকল্পনার কথা তুলে ধরেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সরকার নারী উদ্যোক্তাদের কার্যক্রম সহজ করতে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে এসএমই ক্রেডিট নীতির মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য নারী উদ্যোক্তাদের ঋণ দেয়া বাধ্যতামূলক করেছে।

নারীবান্ধব ঋণ নীতি চালু করা হয়েছে। শাহরিয়ার আলম বলেন, এলডিসি-পরবর্তী চ্যালেঞ্জগুলো টিকিয়ে রাখার জন্য, মূল্য সংযোজন, পণ্য বৈচিত্র্যকরণ এবং নতুন বাজারে প্রবেশ বাড়ানোর জন্য জোর দিতে হবে। এজন্য নারী উদ্যোক্তাদেরও অবদান রাখতে হবে। যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ব মেধাস্বত্ব সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ওয়াইপো), পররাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। অনুষ্ঠানে ওয়াইপোর ডেপুটি ডিরেক্টর হাসান ক্লেইব বক্তব্য দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো।