সুসংবাদ প্রতিদিন

শ্রীপুরে বাগানে ১৩ কোটি ১০ লাখ টাকার লিচু বিক্রি

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

চলতি মৌসুমে কিছুটা প্রতিকূল আবহাওয়ার মধ্যেও জেলার শ্রীপুরে লিচুর আশানুরূপ ফলনে খুশি বাগান মালিকরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্যমতে, শ্রীপুর উপজেলায় এবছর ৬৬৭ হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে। এসব বাগানের ২ লাখ ৯৩ হাজার ৩৫০টি গাছ থেকে উৎপাদিত লিচু ১৩ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকার লিচু বিক্রি হয়েছে।

সরেজমিন উপজেলার পৌর এলাকা, বরমী, গোসিংগা, রাজাবাড়ী ও তেলিহাটি ইউনিয়নের বাগান গিয়ে দেখা যায়, রসাল পাকা লিচুর মিষ্টি গন্ধে পরিপূর্ণ বাগানগুলো। মালিকরা এরই মধ্যে বাগান বিক্রি করে দেয়ায় এখন শুধু বাজারে তোলার প্রক্রিয়ায় ব্যস্ত ব্যবসায়ীরা। বিরূপ আবহাওয়া ও জৈষ্ঠের খরতাপে দুশ্চিন্তায় থাকলেও অধিক সেচণ্ডসার দেয়ায় এ বছর আশানুরূপ ফলন হয়েছে। কৃষি অফিসের পরামর্শে নিয়ম মাফিক পরিচর্যার পর ভালো দাম পেয়ে খুশি বাগান মালিকরা।

পৌর এলাকার ভাংনাহাটি গ্রামের বাগান মালিক রিয়াজ উদ্দিন বলেন, আমি কেঁচো সার ব্যবহার করেছি। এবার লিচু বিক্রি করে আমি লাভবান। শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমাইয়া সুলতানা বন্যা বলেন, ‘যথাসময়ে সার-বীজ ও অন্যান্য যত্নের প্রয়োজনে সবসময়ই পরামর্শ দেয়া হয়েছিল।

আবহাওয়া অনূকূলে থাকায় এ বছর বাম্পার ফলন হয়েছে। বাগান মালিকরা যেকোনো মুহূর্তে আমাদের সাথে যোগাযোগ করলে উপসহকারী কৃষি কর্মকর্তারা মাঠে কাজ করেছে।’