ধূমপানের আসক্তি দূর করতে

প্রকাশ : ১৩ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ধূমপানের ক্ষতিকর দিক সবারই জানা। তবু জেনে শুনে বিষপান করা লোকের সংখ্যা মোটেও কিন্তু কম নয়। এটি এমন এক আসক্তি যা শুরু করলে ছেড়ে দেয়া খুবই কঠিন। অনেকেই আবার আছেন যারা চেষ্টা করেও ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না। এদিকে হয়তো ধূমপানের ফলে শরীরের ভেতরে একের পর এক রোগ বাসা বেঁধে চলেছে। তাই ধূমপানের আসক্তি কমানোর জন্য আপনাকে কিছু বিষয়ে সচেষ্ট হতে হবে। চলুন জেনে নেয়া যাক-

জোরালো কারণ খুঁজে বের করুন : নিজের মনকে বোঝানোর জন্য একটি জোরালো কারণ খুঁজে বের করুন। যে কারণে আপনাকে ধূমপান ছাড়তেই হবে। অনেকে প্রিয় মানুষের কথায় কিংবা প্রিয়জনের মুখের দিকে তাকিয়ে ধূমপান ছেড়ে দেন। আপনিও এমনটা করতে পারেন। এতে আপনার পক্ষে ধূমপানের আসক্তি থেকে দূরে থাকা সহজ হবে।

মানসিক চাপ ও বন্ধুসঙ্গ : মানসিক নানা চাপের কারণে অনেকে ধূমপানের মতো অভ্যাসে জড়িয়ে যান। তাই মানসিক চাপ থেকে মুক্ত থাকার অভ্যাস করতে হবে। অপরদিকে আপনার বন্ধুরা যদি ধূমপায়ী হন, সেক্ষেত্রে আপনারও ধূমপানে জড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ ধরনের সঙ্গ থেকে দূরে থাকুন। এতে ধূমপানের আসক্তি দূর করা সহজ হবে।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি : ধূমপানের আসক্তি থেকে মুক্তি পেতে চাইলে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্য নিতে পারেন। এতে আপনার ধূমপানের অভ্যাস ত্যাগ করার পথ সহজ হবে।

ব্যায়াম : ধূমপান ত্যাগ করতে ব্যায়ামও সাহায্য করতে পারে। কারণ, ব্যায়াম ও যোগাভ্যাস করলে শরীর সুস্থ থাকে। মানসিক চাপ, উদ্বেগ, মন খারাপের মতো কারণও দূর করার চেষ্টা করতে হবে। এসব দিকে সুস্থতা থাকলে ধূমপান ত্যাগ করা আর কঠিন মনে হবে না।