ঢাকা ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পার্বত্য চট্টগ্রামের তিন জেলা

অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ

অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি জেলায় স্থাপিত অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস্ ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ গতকাল এই লিগ্যাল নোটিশ পাঠান।

পার্বত্য চট্টগ্রামের এই তিন জেলায় অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে জেলা প্রশাসকদের নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয়।

নোটিশে বলা হয়েছে, এই তিন জেলার বিভিন্ন ইটভাটা মালিক রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট গত ১৬ ফেব্রুয়ারি রীট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে সর্বোচ্চ আদালত আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং আপিল বিভাগের চেম্বার কোর্টে দেয়া স্থিতিবস্থা ভ্যাকেট (প্রত্যাহার) করেন। স্থিতাবস্থা প্রত্যাহার হওয়া সত্ত্বেও ইটভাটা মালিকরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন। কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে উচ্চ আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। ফলে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে। অন্যদিকে এইচআরপিবির করা মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। মন্ত্রিপরিষদ সচিব এক নির্দেশনায় সব জেলা প্রশাসককে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত